• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শ্রীলঙ্কাকে ২৯০ কোটি ডলার ঋণ দেবে আইএমএফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২, ০৩:৪২ পিএম
শ্রীলঙ্কাকে ২৯০ কোটি ডলার ঋণ দেবে আইএমএফ

তীব্র অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কাকে ২৯০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে রাজি হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। রয়টার্স জানায়, এ বিষয়ে প্রাথমিক চুক্তಌি সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বাণিজ্যিক রাজধানী কলম্বোতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইএমএফের একজন ঊর্ধ্বতন কর্মকতা বলেন, “স্টাফ লেভেলের এই চুক্তিটি কেবল যাত্রার শুরু। আরও অনেক পথ হাঁটতে হবে শ🙈্রীলঙ্কাকে।”

শ্রꦛীলঙ্কা ৩০০ কোটি ꦡডলার ঋণ চাইলেও আপাতত ২৯০ কোটি ডলার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ঋণের মেয়াদ হবে চার বছর।

আইএমএফ জানায়, এই ঋণের মাধ্যমে বেশ কয়েটি লক্ষ্য অর্জনে শ্রীলঙ্কাকে সাহায্য করা হবে। মূল লক্ষ্য থাকবে সরকারের রাজস্ব খাতকে শক্তিশালী করা। তাছাড়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের সংস্কার, সামাজিক খাতে ব্যয় বৃদ্ধি, কেন্দ্রীয় ব্যাংকের স্বায়ত্তশাসন এবং রিজার্ভের পরিমাণ বৃদ্ধিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিবেচনায়♈ রাখবে আইএমএফ।

প্রাথমি🌳ক চুক্তি সম্পন্ন হলেও ঋণ পেতে আরও সময় গুনতে হবে শ্রীলঙ্কাকে। এই স্টাফ-লেভেলের চুক্তিতে আইএমএফের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং নির্বাহী বোর্ডের অনুমোদ পেলে তবেই মিলবে ঋণ।

রাজনৈতিক সংকট ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়াসহ নানা কারণে অর্থনৈতিক দুরবস্থায় পড়েছে শ্রীলঙ্কা। দেশটির মুদ্রাস্ফীতি হয়েছে প্রায় ৬৫ শতাংশ। ফলে ২ কোটি ২০ লাখ মানুষের জন্য খাদ্য,꧙ জ্বালানি, ওষুধসহ জরুরি পণ🧜্যসামগ্রী আমদানি করতে হিমশিম খাচ্ছে দেশটির সরকার।

Link copied!