• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চিকিৎসায় নোবেল পেলেন কারিকো ও ওয়াইসম্যান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩, ০৪:০০ পিএম
চিকিৎসায় নোবেল পেলেন কারিকো ও ওয়াইসম্যান

চলতি বছরে নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়েছে। প্রথা অনুযায়ী অক্টোরের প্রথম সোমবার চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার ঘোষণার মধ্যে দিয়ে শুরু হয় নোবেল পুরস্কার ঘোষণা। এ বছর চিকিৎসাবিজ্ঞানে নো💮বেল পুরস্কার পেয়েছেন কাতালিন কারিকো ও ড্রু ওয়াইসম্যান।

অত্যাধুনিক এমআরএনএ করোনা টিকা আবিষ্কারে বিশেষ অবদান রাখার জন্য ২০২৩ সালে চিকিৎস🅺াবিজ্ঞানে সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয় তাদের। করোনা টিকা প্রস্তুতের ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তির নাম🦩 ম্যাসেঞ্জার আরএনএ বা এমআরএনএ। 

মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্নার করোনা টিকা এমআরএনএ প্রযুক্তির। এই প্রযুক্তিতে টিকা প্রস্তুতে মৃত বা বিশেষভাবে প্রক্রিয়াজাত জীবাণু ব্যবহার করা হয় না। এতে ব্যবহার করা হয় এক ধরণের প্রোটিন, যা দেহের অভ্যন্তরে প্রবেশের পর কোনো নির্দিষ্ট জীবাণুর বিরুদ্ধে মানবদেহের প্রতিরোধ ব্যবস্থ꧟াকে বহুগুণ শক্তিশালী করে।

ছয়টি বিভাগে ছয় দিন নোবেল 🎶বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতিসহ অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

মঙ্গলবার পদার্থে, বুধবার রসায়নে নোবেল🐭 বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তাঁর রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়♔। পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ স🎐াল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

আলফ্🦩রেড নোব𒆙েলের মৃত্যুর দিন প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাঁদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।

Link copied!