• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১৯৫ কিমি বেগে ধেয়ে আসছে টাইফুন নোরু, ফিলিপাইনজুড়ে আতঙ্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০২:৪৩ পিএম
১৯৫ কিমি বেগে ধেয়ে আসছে টাইফুন নোরু, ফিলিপাইনজুড়ে আতঙ্ক

ক্যাটাগরি ৩-এর সর্বোচ্চ গতির টাইফুন নোরু ধেয়ে আসছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনের উপকূলের দিকে💫। কর্তৃপক্ষ জানিয়েছে ঘূর্ণিঝড়েরে আশঙ্কায় উপকূলীয় এলাকা ꧒থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে শুরু করেছে তারা।

ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে ঝড়টি ফিলিপাইনে বৃহত্তর দ্বীপ লুজোনের দ𓂃িকে এগিয়ে যাচ্ছে। আবহাওয়ার পূর্বাভাসে একে ‘বিস্ফোরক গতি’ বলে অভিহিত করা☂ হয়েছে।

ঝড়ের প্রভাবে রাজধানী ম্যানিলায় ভূমিধস, আকস্মিক বন্যা ও জলোচ্ছ্বাস সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা রয়েছে। উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনক𝄹ে দ্রুত নিরাপদে সরিয়েꦿ নেওয়ার জন্য স্থানীয় সরকারকে পরামর্শ দেওয়া হয়েছে।

ফিলিপাইনের পুলিশপ্রধান জেনারেল রোডলফো আজুরিন বলেছেন, “আমরা বিপজ্জনক অঞ্চলে বসবাসকারী বাসিন্দাদের অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যেয়ে আহ্বান জানিয়েছি।” ম্যানিলার পূর্বে কুইজোন প্রদেশে জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে বলেও জানা গেছে। এছাড়া কিছু এলাকায় এরই মধ্যে বিদ্যুৎ ꦗবিভ্রাꦅটের খবর পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার হারে বেড়েছে। আবহাওয়াবিদ রব গাইল এএফপিকে বলেন, ঝড়টি স🐲্থলভাগের দিকে অগ🦂্রসর হওয়ার সঙ্গে সঙ্গে এর গতি অভূতপূর্বভাবে বৃদ্ধি পাচ্ছে।

প্রশান্ত মহাসাগরের ৭ হাজারের বেশি দ্বীপ নিয়ে গঠিত দ্ব✤ীপরাষ্ট্র ফিলিপাইন। ঝড়ের জন্য এই অঞ্চল অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

২০২১ সালের ডিসেম্বরে টাইফুন রাইয়ের আঘাতে স🎃েখানে আনুমানিক ৪০০ মানুꦏষ মারা যায়। উদ্ধারকারী দলগুলো একে ‘নৃশংস হত্যাকাণ্ডের’ সঙ্গে তুলনা করেছিল।

Link copied!