• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শিক্ষার্থীবান্ধব উপাচার্য চান শাবি শিক্ষার্থীরা


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২, ০৯:৫৯ এএম
শিক্ষার্থীবান্ধব উপাচার্য চান শাবি শিক্ষার্থীরা

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ♛ের দাবিকে সামনে রেখে মুক্ত আলোচনা করেছেন ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষ🍌ার্থীরা।

বৃহস্পতিবার (২৭ জꦿানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় শিক্ষার্থীরা ꧃শিক্ষার্থীবান্ধব উপাচার্য চাওয়ার পাশাপাশি প্রক্টর ও ছাত্রকল্যাণ উপদেষ্টা বদলি করার পক্ষে মতামত দেন। উপাচার্যের অনুপস্থিতিতে বিশ্ববিদ্যালয় পরিচালনার দ🧸ায়িত্ব পালনের জন্য সহ-উপাচার্য নিয়োগসহ বিভিন্ন মতামত দেন শিক্ষার্থীরা।

সভায় শিক্ষার্থীরা জানান, আরও দুই দিন এমন মুক্ত আলোচনার মাধ্যমে সবার মতামত নিয়ে ৩০ অথবা ৩১ জানুয়ারি শিক্ষামন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানানো হবে। এ সময় আলোচনায় উঠে আসা বিষয়গুলো শিক্ষামন্ত্রীর কাছে উত্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয়ের কাঠামোগত পরিবর্তনের জন্য আবেদন করা হবে।
 
আলোচনায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন। শিক্ষার্থীরা বলেন, &💃ldquo;নতুন উপাচার্য শিক্ষার্থীবান্ধব না হলে শুধু নাম পরিবর্তন হবে, কিন্তু শিক্ষার্থীদের সমস্যা থেকে যাবে। মাসিক কিংবা ত্রৈমাসিক মুক্ত আলোচনা আয়োজন করে মতামত দেওয়া প্রয়োজন। এর মাধ্যমে শিক্ষার্থীদের সমস্যাগুলো আলোচনা করে সমাধানের পথ বের করা যাবে।

শিক্ষার্থীরা সিদ্ধান্ত নেন, শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন✅ (শাকসু) আয়োজন ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরে থাকা পღুলিশ ফাঁড়ি সরানোর ব্যাপারে দাবি জানানো হবে।

এছাড়া সারা বছর বিশ্ববিদ্যালয়ের হল খোলা রাখাসহ একাডেমিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় উপাচার্যের পদত্যাগ দাবির আন্দোলনে অনশনকারী শিক্ষার্থীরা ছাড়াও আন্দোলনকারী অন্য শিক্ষার্থীরা অংশ নেন। তারা বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা উন্নত করা, কেন্🔥দ্রীয় গ্রন্থাগারের সময়সীমা বৃদ্ধি ও সপ্তাহে সাত দিন খোলা রাখার দাবি তুলে ধরেন।

অনশনে অংশ নেওয়া শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন বলেন, “প্রাথমিক পর্যায়ে আলোচন𒈔া হয়েছে। বিষয়গুলো আলোচনার পর আরও গুছিয়ে শিক্ষামন্ত্রীর কﷺাছে আমরা প্রস্তাব আকারে তুলে ধরব।”

Link copied!