• ঢাকা
  • বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১, ৬ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বেরোবি উপাচার্যের পদত্যাগসহ ৮ দফা দাবি সমন্বয়কদের


বেরোবি প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৪, ০২:৩৬ পিএম
বেরোবি উপাচার্যের পদত্যাগসহ ৮ দফা দাবি সমন্বয়কদের

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) উপাচার্য যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগসহ ৮ দফা দাবি জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ꦚসমন্বয়করা।

বৃহস্পতিবার (৭ আগস্ꦿট) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে সমন্বয়ক বকুল ইসলাম ও সাবিনা ই𒅌য়াসমিন এই দাবিগুলো উপস্থাপন করেন।

শিক্ষার্থীরা বলেন, “বেগম রোকেয়া বিশ্ববিদ𒆙্যালয়ের সকল সাধারণ শিক্ষার্থীর চাওয়া, প্রত্যাশা ও আলোচনার ভিত্তিতে আমরা ꧋দাবিগুলো উথ্লাপন করছি। আমাদের বিশ্বাস দাবিগুলো পূরণের মাধ্যমে আমাদের এই বিদ্যাপীঠ একটি নিরাপদ, যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিণত হওয়ার পথে অগ্রসর হবে।”

দাবিগুলো হলো-

১. উপাচার্য (প্রফেসর ড💙. মো. হাসিবুর রশীদ) তার যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় প্র🦄কাশ্যে ক্ষমা চেয়ে অনতিবিলম্বে পদত্যাগ করবে এবং একজন যোগ্য ও মেরুদণ্ড বিশিষ্ট ব্যক্তি স্থলাভিষিক্ত হবেন।

২. প্রক্টরিয়াল বডি, প্রভোস্টব𓆉ডি, বহিরাঙ্গন ও দায় পরামর্শক বিভাগসহ দায়িত্বরত যাদের মদদ ও অবহেলায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কালো অধ্যায় রচিত হয়েছে তাদের প্রকাশ্যে ক্ষমা চেয়ে অনতিব𒁏িলম্বে পদত্যাগ করতে হবে।

৩. সকল লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি ও শিক্ষক রাজনীতি বন্ধ করে সুষ্ঠু নেতৃত্ব চর্চা ও জবাবদিহিমূলক প্রশাসন গঠনের লক্ষ্যে অতি দ্রুত কেন্দ্রীয় ছাত্র সংসদ প্রতিষ্ঠা 🎐করতে হবে।

৪. শহীদ আবু সাঈদের স্মৃতি রক্ষার্থে একটি স্মৃতিস্তম্ভ, এক নং গেইটের নাম শহীদ আবু সাঈদ তোরণ, পারিবারি🌸ক আর্থিক স্বচ্ছলতার স্বার্থে পরিবারের একজনকে চাকরি প্রদান করতে হবে।

একই প্রেক্ষিতে অদূর ভবিষ্যতে অডিটোরিয়াম তৈরির যাবতীয় ব্যবস্থা নিয়ে সেটির নামকরণ শহ💙ীদ আবু সাঈদ অডিটোরিয়াম করার জোর দাবি জানানো হলো।

৫. আবু সাঈদ হত্যার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা বাহিনীর অপরাধীদের শনাক্ত করে তাদের যথাযথ বিচারের ব্যবস্থা করতে �😼�হবে।

৬. নিরপরাধ আন্দোলনরত সাধারণ শিক্ষার্থ♔ীদের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলার সঙ্গে জড়িত শিক্ষক, কর্মকর্তাদের বরখাস্ত, হামলাকারী ছাত্রলীগ নেতাকর্মীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে এবং যথাযথ তথ্যপ্রমাণের ভিত্তিতে অতিসত্তর সকলকে বিচারের আওতায় আনতে হবে।

৭. মেধা, আর্থিক অস্বচ্ছলতার ভিত্♋তিতে নিয়মতান্ত্রিকভাবে হলে শিক্ষার্থীদের আবাসন সুবিধা প্রদান করতে হবে, অবৈধভাবে সিট দখলকারীদের বিচারের আওতায় আনতে হবে এবং যেকোনো রাজনৈ🥀তিক কর্মকাণ্ডকে প্রশ্রয় না দিয়ে শক্ত হাতে দমন করতে হবে।

৮. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কোনো র꧃কমের একাডেমিক, রাজনৈতিক, প্রশাসনিক বা আইনিভাবে হেনস্তা করা যাবে না এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যারা আন্দোলনে আহত হয়েছেন তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

এ বিষয়ে বেরোবির উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ বলেন, “পদত্যাগের বিষয়ে আমার কোনো বক্তব্য নাই। অন্য দাবিগুলো আমর✃া বাস্তবায়ন করার চেষ্টা করব।”

Link copied!