• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঢাবির সিন্ডিকেট নির্বাচন আজ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ১০:২৯ এএম
ঢাবির সিন্ডিকেট নির্বাচন আজ

ঢাকা বিশ্বওবিদ্যালয়ের (ঢাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট নির্বাচনে আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত হতে যা⭕চ্ছে। আওয়ামী লীগপন্থী শিক্ষকদের নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়টির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলবে। এ নির্বাচ𓆏ন কমিটির প্রধান কমিশনার দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। একই সঙ্গে উপাচার্যের প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করবেন তিনি।

জানা যায়, ছয়টি পদের বিপরীতে আওয়ামী লীগপন্থী শিক্ষকদ🦄ের নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল থেকে ১০ ✃জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ছয় পদের দুটিতে নীল দলের জয় নিশ্চিত

নির্বাচন ছয়টি পদের মধ্যে দুটিতে আওয়ামী লীগপন্থী নীল দলের💎 জয় নিশ্চিত হয়ে গেছে। প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, ডিন পদে সব নীল দল থেকে নির্বাচিত হওয়ায় সাদা দল থেকে নির্বাচন করতে পারছে না। এ কারণে নীল দলের আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। অন্যদিকে প্রভাষক পদে সাদা দলের কেউ নির্বাচনে আগ্রহী না হওয়ায় নীল দল থেকে প্রভাষক পদে প্রার্থী হওয়া উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদের নির্বাচিত ঘোষণা সময়ের ব্যাপার মাত্র।

নীল দলের প্রার্থী যারা

ডিন পদে নীল দলের আহ্বায়ক অধ্যাপক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট ক্যাটাগরিতে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ𒁃 অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ক্যাটাগরিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়া, সহযোগী অধ্যাপক পদে লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক পদে তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ।

সাদা দলের প্রার্থী যারা

প্রভোস্ট ক্যাটাগরিতে স্যার পি. জে. হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ এবং ব্যবসায় প্রশাসন ইনস্🗹টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক পদে একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন, সহকারী অধ্যাপক পদে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা নির্বাচন করবেন।

সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি ছাড়া একাডেমিক কাউন্সিলের দুটি ক্যাটাগরিতে ছয়টি পদে🐻 ও ফাইন্যান্স কমিটির একটি পদে নির্বাচন হবে।

নির্বাচন কমিশনার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, “সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্র𓃲হণ চলবে। ভোটদান শেষ হওয়ার🔯 পরেই অপটিক্যাল কাউন্টিং সিস্টেমস (ওসিএস) এ ভোট গণনা শুরু হবে। আশা করছি আরও একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩ (১) (ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ৬ জন সদস্য নির্বাচিত হবেন। ক্যাটাগরিগুলো হলো ডি𝔍ন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী 🐈অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হবেন।

Link copied!