• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভাসানচরে আটকা পড়েছে চীনের রাষ্ট্রদূত


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: জুন ৩, ২০২২, ০৯:৩৪ পিএম
ভাসানচরে আটকা পড়েছে চীনের রাষ্ট্রদূত

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে রোহ💙িঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ফেরার সময় বৈরী আবহাওয়া♛ ও নদী উত্তালের কারণে আটকা পড়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

শুক্রবার (৩ জুন) বেলা ১টায় জাহাজটি🌼 ভাসানচর থেকে রওনা হলে বৈরী আবহাওয়ার কারণে ১ ঘণ্টা পর পুন♏রায় ফেরত আসে।

ভাসানচর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ꩲমুহাম্মদ ইমদাদুল হক এ তথ্য নিশ্চিত করে তিনি বলেন, “বৃহস্পতিবার (২ জুন) বেলা ২টার দিকে নৌবাহিনীর জাহাজে ভাসানচর এসে পৌঁছেন লি জিমিং। শুক্রবার (৩ জুন) ভাসানচর ত্যাগ করার কথা ছিল। সে অনুযায়ী দুপুর ১টায় জাহাজটি ভাসানচর থেকে রওনা হয়। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে ১ ঘণ্টা পর পুনরায় ফেরত আসে।”

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, “পূর্ব ন🃏ির্ধারিত সিডিউল মোতাবেক শুক্রবার ভাসানচর ত্যাগ করার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। আবহাওয়া ভাল থাকলে শনিবার (৪ জুন) সকালে ভাসান🌳চর ত্যাগ করার কথা রয়েছে।”

মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন আরও বলেন, “রাষ্ট্রদূত লি জিমিং বিভিন্ন বয়সের রোহিঙ্গাদের সঙ্গে তাদের সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মানসহ সার্বিক বিষয় ๊নিয়ে মতবিনিময় করেন এবং ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। রোহিঙ্গা কক্সবাজারের তুলনায় ভাসানচর অনেক ভালো আছেন বলে রাষ্ট্রদূতকে জানান।”

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ফলে প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা এসে কক্সবাজারের পাহাড়ি এলাকায় আশ্রয় নেয়। এমন পরিস্থিতিতে রোহিঙ্গাদের চাপ সা🃏মলাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসমানচরে স্থানান্তরের উদ্যোগ নেয়।

এই প্রক্রিয়ার অংশ হিস🍸েবে ত্রয়োদশ ধাপে কক্সবাজার থেকে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে পৌঁছেছে ২৯ হাজার ১১৬ রোহিঙ্গা। এ ছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে ꦬরাখা হয়।

Link copied!