• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের দুঃসংবাদ, চারে আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২২, ০৩:০৯ পিএম
ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের দুঃসংবাদ, চারে আর্জেন্টিনা
ছবি সংগৃহীত

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা বেলজিয়ামের চেয়ে মাত্র ২ পয়েন্ট পিছিয়ে ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। গত জানুয়ারি-ফেব্রুয়াܫরিতে দুটি ম্যাচের পরিসংখ্যানে জিততে পারলেই ব্রাজিল উঠে যেত শীর্ষে। কিন্তু প্যারাগুয়ের বিপক্ষে জয় পেলেও ইকুয়েডরের বিপক্ষে ড্র করার ফলে পয়েন্ট হারাতে হয়েছে সেলেসাওদের। ফলে ফিফার প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা হয়নি নেইমার-সিলভাদের।

সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী ১৮২৩.৪২ পয়েন্ট নিয়ে বেলজিয়ামের পরের স্থানে ব্রাজিল। তবে বড় লাফ দিয়েছে বর্তমান কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বিশ🌃্বকাপ বাছাইয়ে জয়ের ফলে ১৬.৪৮ পয়েন্ট বেড়ে তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ১৭৬৬.৯৯, যা তাদের তুলে দিয়েছে র‌্যাঙ্কিংয়ের চারে। চার থেকে পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। তিনে আছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

ম্যাচ না খেললেও উন্নতি হয়েছে জার্মানির। জার্মানরা উঠে এসেছে তালিকার ১১ নম্বরে। মেক্সিকোর অবস্থান তালিকার ১২ নম্বরে। মূলত যুক﷽্তরাষ্ট্রের অবনতি তাদের ওপরের দিকে উঠতে সাহায্য করেছে। উন্নতি হয়েছে লুইস সুয়ারেসদের দল উরুগুয়ের। ১৭.৩৯ পয়েন্ট বেড়েꦺ তাদের পয়েন্ট দাঁড়িয়েছে ১৬১৪.০৫ পয়েন্টে, যা তাদের তুলে দিয়েছে ১৬ নম্বরে।

প্রথমবার আফ্রিকান নেশন্স কাপ জয়ের পর র‌্যাঙ্কিংয়েও নিজেদের ইতিহাসে সেরা অবস্থানে জায়গা করে নিয়েছে সেনেগাল। উঠে গেছে ১৮তম স্থানে। আফ্রিকান ন্যাশন কাপ জেতা সেনেগাল উঠে এসেছে ১৮ নম্বরে। ২১.২৬ পয়েন্ট কাটা গেছে কলম্বিয়ার। তাদের বর্তমান অবস্থান ১৯ নম✤্বরে। 

র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় ঝাঁপটা দিয়েছে গাম্বিয়া। প্রথমবার আফ্রিকান নেশন কাপে খেলতে নেমে জন্ম দিয়েছে রূপকথার। যাদের সর্বোচ্চ সাফল্য ছিল কোয়ার্টার ফাইনাল। অথচ র‌্যাঙ্কিংয়ে সবার পেছনে থেকেই তারা খেলতে নেমেছিল। এখন ২৫ ধাপ এগিয়ে গাম্বিয়া উঠে গেছে 🙈♉১২৫তম স্থানে। এছাড়া ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আগের ১৮৬তম স্থানেই রয়েছে। 

Link copied!