• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


খালেদ-তাইজুলের বোলিংয়ে দিনশেষে সমতায় বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২, ০১:০১ এএম
খালেদ-তাইজুলের বোলিংয়ে দিনশেষে সমতায় বাংলাদেশ
ছবি- সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স♚িরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকরা ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে ইনিংসের শুরু করে বড় সংগ্রহের আভাস দিয়েছিল। কিন্তু টাইগার পেসার খালেদ আহমেদ ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের কল্যাণে দিন শেষে ২৭৮ রানের মধ্যেই দক্ষিণ ไআফ্রিকার ৫ উইকেট তুলে নিয়েছে মুমিনুল হকের নেতৃত্বাধীন টিম বাংলাদেশ।

শুক্রবার (৮ এপ্রিল) পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক। তার সঙ্গে আরেক ব্যাটার সারেল এরউই ব্যাটিং সূচনায় নেমে মাত্র ১১ ওভা🐬রেই পঞ্চাশ রানের জুটি গড়ে এগিয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছিল দক্ষিন আফ্রিকা। কিন্তু পরের ওভারেই পেসার খালেদ আহমেদের বলে উইকেটের পিছনে বাম দিকে ঝাঁপিয়ে পড়ে দারুণ এক ক্যাচ নেন উইকেটরক্ষক লিটন দাস। ফলে সারেল সাজঘরে ফেরেন ৪ চারের মারে ৪০ বলে ২৪ রান করে। 

অবশ্য উদ্বোধনী জুটি ভাঙার পর প্রথম সেশনের বাকি সময়ে আর সাফল্য মেলেনি বাংলাদেশের বোলারদের। উল্টো এবাদত-মিরাজদ𒆙ের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন প্রোটিয়া অধিনায়ক এলগ𓂃ার ও তিন নম্বরে নামা কেগান পিটারসেন। এর মধ্যে দারুণ সব শটে মাত্র ৬৬ বলে ৬ চারের মারে ফিফটি তুলে নেন এলগার। এই ব্যাটার ডারবান টেস্টের দুই ইনিংসেই ফিফটির দেখা পেয়েছিলেন এলগার। তার ব্যাট থেকে এসেছিল ৬৭ ও ৬৪ রানের ইনিংস।

দ্বিতীয় সেশনে ১ উইকেটে ১০৭ রানে ইনিংস শুরু আবারও ব্যাট হাতে আলোর দ্যুতি ছড়✱াচ্ছিলেন এলগ🧸ার। কিন্তু তাইজুলের ৩৩তম ওভারের পঞ্চম বল অফস্ট্যাম্পের বাইরের সোজা চলে যাওয়া ডেলিভারিতে কট বিহাইন্ড হয়েছেন প্রোটিয়া অধিনায়ক। তিনি ফেরেন ৭০ রানের ইনিংস খেলে। 

এরপর ওয়ানডে অধিনায়ক টেম্বা বাভুমাকে নিয়ে কেগান পিটারসেন দলের স্কো💞র আরও এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। পরে আবারও তাইজুলের আঘাত। ৫১তম ওভারের তৃতী🦋য় বলে তাইজুলের বল কেগানের ব্যাট ফাঁকি দিয়ে আঘাত হানে সামনের প্যাডে। কিন্তু জোরালো আবেদন করলেও আম্পায়ার সাড়া দেননি। পরে টাইগার অধিনায়ক রিভিউ নিয়ে কেগানকে ফেরান ব্যক্তিগত ৬৪ রানে। 

দলীয় ১৮৪ রানে ৩ উইকেট হারানোর পর থিতু হয়ে গিয়েছিলেন টেম্বা বাভুমা ও রায়ান রিকেলটন। দিনের শেষ 🍸সেশনে দুজনের জুটিতে স্কোরবোর্ড আড়াইশ ছাড়িয়⛦ে গেছিল। এই জুটি দলের সঙ্গে আরও ৮৭ রান করেন। এক সময় মনে হচ্ছিল, এ জুটি দিন শেষ করে ফেলবে অপরাজিত থেকে। তবে এটা হতে দেননি তাইজুল ও খালেদ। অল্প সময়ের মধ্যেই দুই সেট ব্যাটারকে সাজঘরে পাঠিয়ে বাংলাদেশে স্বস্তি ফেরান তারা। 

সফর পরিসমাপ্তির ম্যাচে প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯০ ওভারে ৫ উইকেটে ২৭৮ রান। ইনিংসে ফিফটি হাঁকিয়েছেন ডিন এলগার, কেগান পিটারসেন ও টেম্বা ব✅াভুমা। ;

বোলিংয়ে বাংলাদেশের পক্ষে ৩ উইকেট নিয়েছেন তꦗাইজুল। আর পেসার খালেদের শিকার অন্য ২ উইকেট।

Link copied!