• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কিউইদের বিশ্বজয় ও স্বপ্নভঙ্গের বছর!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২১, ০৬:৫১ পিএম
কিউইদের বিশ্বজয় ও স্বপ্নভঙ্গের বছর!

আইসিসি আয়োজিত সর্বশেষ তিন বছরের সব কটি ফাইনালেই খেলেছে নিউজিল্যান্ড। তবে টি☂-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে কিউইদের নিয়ে বাজি ধরার লোক খুব কমই ছিল যে আরেকটি ফাইনালে উঠবে ব্ল্যাক ক্যাপসরা। আগের দুই ফাইনালের মধ্যে একটিতে জয় আর একটিতে পরাজয়ের রেকর্ড ছিল কেন উইলিয়ামসনের। নিজেদের তৃতীয় ফাইনালে এসে হারের রেকর্ডের পাল্🍷লাই ভারী করেছেন কিউইরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপের সোনালি ট্রফি ছোঁয়ার কাছে গিয়েও স্বপ্নভঙ্গ হয় তাদের। ;

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের মহারণে টস জিতে কিউইদের �ꦬ�ব্যাটিংয়ে পাঠায় অজিরা। অধিনায়ক কেন উইলিয়ামসনের চোখ-ধাঁধানো শটে ৪৮ বলে ৮৫ রানে স্কোরবোর্ডে ১৭২ রান করে তারা। তবে এই রানও যথেষ্ট ছিল না ট্রফি জয়ের জন্য।

ওয়ানডেতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হতে প্রয়োজন ছিল ১৭৩ রান। জবাবে পুরো টুর্নামেন্টজুড়ে দারুণ খেলা ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকেই আসে ৩৮ বলে ৫৩ রান। এদিন ফিঞ্চের আউটের পর জয়ের পাল্লা কিছুটা কিউইদের দিকে ঝুঁকে পড়েলেও তা দারুণ দক্ষতায় নিজেদের দিকে টেনে নেন মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল। ৪টি ছয় ও ৬টি চারে ৫০ বলে ৭৭ রানের বীরোচিত ইনিংস খেলেন মার্শ। আর ১৮ বলে ২৮ রান করে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। যে শটে অজিদের প্রথম বিশ্বকাপ নিশ্চিত হয়, সে শটটি আসে ম্যাক্সওয়েলের ব্যাট থেকেই। 🃏;

তবে স্বপ্নভঙ্গ হলেও চলতি বছরেই কিউইদের অর্জনের খাতায় যুক্ত হয়েছে দারুণ 🀅এক পালক। প্রথমবারের মতো অনুষ্ঠিত টেস্ট চ্যাম্পিয়নশিপ নিজেদের করে নিয়েছে ব্ল্যাক ক্যাপসরা। এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটা ছিল অন্য রকম। কারণে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ মাঠে গড়িয়েছে ষষ্ঠ দিনে। ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে🍃 ভারতকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিলেন কেন উইলিয়ানসনরা। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ম্যাচে দেখা যায় দুই দলের বোলার ও ব্যাটারদের দারুণ লড়াই। টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় কিউইরা। কাইল জেমিসনের পাঁচ উইকেটের শিকারে ২১৭ রানেই থামে ভারতের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ডেভিড কনওয়ের ৫৪, অধিনায়ক কেন উইলিয়ামস🍬নের ৪৯ রা𝕴নে ভর করে ২৪৯ রান করতে পারে কিউইরা। ভারতের হয়ে দুই পেসার নিয়েছিলেন সাতটি উইকেট। মোহাম্মদ শামী ৪ ও ঈশান্ত শর্মা নিয়েছিলেন ৩টি উইকেট। 

নিজেদের দ্বিতীয় ইনিংস ব্যাট করতে নেমে টিম সাউদি ও ট্রেন্ড বোল্টের বোলিং তাণ্ডবে পড়ে স্কোরবোর্ডে ১৭০ রান করে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিজেদের করে নিতে মাত্র ১৪০ রান প্রয়োজ🌄ন ছিল নিউজিল্যান্ডের। অধিনায়ক কেন উইলিয়াসনের অপরাজিত ৫২ ও রস টেইলরের অপরাজিত ৪৭ রানে জয় নিয়েই মাঠ ছাড়ে ব্ল্যাক ক্যাপসরা।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়

ওয়ানডে বিশ্বকাপের পাঁচবারের চ্যাম্পিয়নদের আক্ষেপ ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের 💛শিরোপা না জেতা। অবশেষে ২০২১ সালের টুর্নামেন্টে এ আক্ষেপের অবসান ঘটিয়েছে অজিরা। কেন উইলিয়ামসনদের হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টির শিরোপা নিজেদের ঘরে তুলে অর্জনের ষোলোকলা পূর্ণ করেছে অজিরা। ফাইনালের ম🐼হারণে ১৭২ রানের লক্ষ্যে নেমে ৭ বল হাতে রেখেই ইতিহাস রচনা করে অস্ট্রেলিয়া। ফাইনালে অজিদের নায়ক ছিলেন মিচেল মার্শ।

Link copied!