• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নারী বিশ্বকাপ

সুপার সিক্সটিনে মরক্কো , বিদায় জার্মানির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ০৭:২৬ পিএম
সুপার সিক্সটিনে মরক্কো , বিদায় জার্মানির
ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের নকআউট পর্বে খেলেছিল মরক্কোর পুরুষ জাতীয় ফুটবল দল। আশরাফ হাকিমিদের পর এবারের বিশ্বকাপের নকআউটে পা রাখল দেশটির নারী দলও। ‘এইচ’ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠেছে তারা, গ্রুপপর্ব থেকেই বাদ পড়েছে দুই বারের চ্যাম্পিয়ন জার্মানি। মরক্কোর মেয়েরা ১-০ গোলে হারিয়েছে কলম্বি꧟য়াকে আর জার্﷽মানি-দক্ষিণ কোরিয়ার সঙ্গে করেছে ১-১ গোলে ড্র।

দুই বারের চ্যাম্পিয়ন জার্মানিকে রুখে দিয়েছে দক্ষিণ কোরিয়া। আর তাতেই বিদায় ঘন্টা বেজে যায় জার্মানির। অথচ দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা এবারের আসরেও ছিল টুর্নামেন্টের অন্যতম ফেভারি🌞ট। তারা ভালো করেই জানতো নকআউট পর্বে যেতে হলে ‘এইচ’ গ্রুপে মরক্কোর আজকের ম্যাচের চেয়ে ভালো ফল করতে হবে তাদের। কিন্তু জার্মানি পয়েন্ট ভাগাভাগি করায় ইতিহাস তৈরি করেছে প্রথমবার বিশ্বকাপ খেলতে নামা মরক্কো।

ম্যাচের তৃতীয় মিনিটেই দক্ষিণ কোরিয়াকে এগিয়ে দেন চো সো–হিউং। বল দখলে এগিয়ে থাকা জার্মানি অবশ্য গোলের সুযোগ তৈরি করে গেছে নꦗিয়মিত। স༺েই ধারায় ৪২ মিনিটে দারুণ হেডে দলকে সমতায়ও নিয়ে আসেন আলেক্সান্দ্রা পপ।

সমতায় থাকা ম্যাচে ভাগ্য বদলাতে স্টপেজ টাইমে কোরিয়ার বক্সে অনেকগুলো ক্রস দিয়েছিল জার্মানি। কিন্তু কোনও শটেই জাল কাঁপাতে পারেনি তারা। পরে তো ব্যর্থতায় ম্যাচ শেষে চোখের জল ফেলেছে😼।

ছবি: সংগৃহীত

এদিকে, অবিশ্বাস্য, অভাবনীয়- বিশ্বকাপ অভিষেকেই মরক্কোর মেয়েরা যে বিস্ময়ের জন্ম দিল, তার বর্ণনায় সঠিক বিশেষণ খুঁজে পাওয়াই মুশকিল। জায়ান্ট জার্মানির বিপক্ষে ৬-০ গোলে হেরে যাওয়ার পর অসাধারণ ভাবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় ম্যাচে র‌্যাঙ্কিংয়ে  অনেক এগিয়ে থাকা দক্ষিণ কোরিয়াকে ১🍎-০ গোলে হারিয়ে বড় অঘটনের জন্ম দেয় তারা।

এবার সেই স্বপ্নের যাত্রাকেই যেন পূর্ণতা দিল দলটি। চলতি নারী বিশ্বকাপে বৃহস্পতিবার গ্রুপ পর্বের শেষ দিন𝓰ে র‌্যা🎀ঙ্কিংয়ে ২৫তম কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে দেয় তারা। মরক্কোর হয়ে জয় সূচক একমাত্র গোলটি করেন আনিসা লাহমারি।  একই সময়ে শুরু অন্য ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে জার্মানি জিততে না পারায় নিশ্চিত হয়ে যায় মরক্কোর শেষ ষোলোর টিকেট।

Link copied!