• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এবারের বিশ্বকাপে মানতে হবে যেসব নিয়ম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৫:০০ পিএম
এবারের বিশ্বকাপে মানতে হবে যেসব নিয়ম
ছবি: প্রতীকী

শুরু হচ্ছে চার ছক্কার ধুন্ধুমার টি-টোয়েন্টি ক্রিকেটের মহারণ। এক মাসব্যাপী ৫৫ ম্যাচের লড়াই শেষে শিরোপা 🅰উঁচিয়ে ধরবে চ্যা✨ম্পিয়ন দল। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম অংশ নিচ্ছে ২০ দল। ২ জুন যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ আসর।

এই আসরে ৪টি গ্রুপের প্রত্যেকটিতে রয়েছে ৫টি করে দল। গ্রুপ ‘এ’-তে আছে ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, আয়ারল্য༺ান🐲্ড ও কানাডা। গ্রুপ ‘বি’-তে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড এবং ওমান। গ্রুপ ‘সি’-তে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি আর গ্রুপ ‘ডি’-তে আছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

প্রতিটি দল গ্রুপ পর্বে একে অন্যের বিপক্ষে ম্যাচ খেলবে চারটি করে। এরপর প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে টুর্নামেন্টের সুপার এইট পর্বে। প্রতিটি জয়ের জন্য দলগুলো পাবে ২ পয়েন্ট করে এবং 💫খেলা পরিত্যক্ত হলে বা বৃষ্টিতে ভেসে গেলে পাবে এক পয়েন্ট করে। যদি গ্রুপ পর্বে সমান পয়েন্ট থ🍸াকে, সেক্ষেত্রে হবে রান রেটের হিসেব। সেখানেও যদি সমান থাকে তাহলে হেড-টু-হেড বিবেচনা করে জয়ী দল চলে যাবে সুপার এইটে।

ম্যাচ ড্র হলে খেলা গড়াꦿবে সুপার ওভারে। সুপার ওভারেও ড্র হলে ফলাফল আসা পর্যন্ত ধারবাহিকভাবে সুপার ওভার চলতে থাকবে। তবে সুপার ওভারের নেট রান মূল ম্যাচের রান রেটের সাথে অন্তর্ভুক্ত হবে না। সুপার এইট থেকে দুটি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সেমিফাইনালে। যেখানে এক গ্রুপের চ্যাম্পিয়ন অন্য গ্রুপের রানার্সআপ দলের মুখোমুখি হবে।

বিরূপ আবহাওয়াওর কারণে অনেক সময় ম্যাচের ওভার কমিয়ে আনা হয়। সেক্ষেত্রে গ্রুপ পর্বে ন্যূনতম ৫ ওভার খেলা হতে হবে। আর সেমিফাইনাল ও ফাইনালের ক্ষেত্রে খেলা হতে হবে ন্যূনতম ১০ ওভার।

এবারের আসরে গ্রুপ পর্বের জন্য থাকছে না কোনো রিজার্ভ ডে। প্রথম সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। আবার দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো রিজার্ভ ডে নেই। তবে দ্বিতীয় সেমিফাইনালের জন্য অতিরিক্ত ২৫০ মিনিট সময় রাখা হয়েছে।🅘 কারণ হিসেবে দেখানো হয়েছে দ্বিতীয় সেমিফাইনা🧸ল রিজার্ভ ডে-তে গেলে মাঠ গড়াবে ২৮ জুন। ফলে ২৯ তারিখ বিরতি ছাড়াই ফাইনালে নেমে পড়তে হবে। কিন্তু আইসিসি চাচ্ছে ২৮ জুন ট্রাভেল ডে হিসেবে রেখে ২৯ জুন ফাইনাল আয়োজন করতে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচ শেষ হতে হবে ৩ ঘণ্টা ১০ মিনিটের মধ্যে, প্রতিটা ইনিংস শেষ করার সময় এক ঘণ্টা ২৫ মিনিট, এর সঙ্গে ইনিংস বিরতি থাকবে সর্বোচ্চ ২০ মিনিট। সময়ের হিসেব রাখার জন্য প্রথমবারের মতো বিশ্বꦏকাপে থাকছে স্টপ ক্লক। একটা ওভার শেষ হওয়ার এক মিনিটের মধ্যে দ্বিতীয় ওভার শুরু করার জন্য প্রস্তুত থাকতে ൲হবে বোলারকে।

Link copied!