• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিদেশি ফ্রাঞ্চাইজি লিগে খেলবে ভারতীয় ক্রিকেটাররা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২২, ০৫:৪২ পিএম
বিদেশি ফ্রাঞ্চাইজি লিগে খেলবে ভারতীয় ক্রিকেটাররা!
ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রচলনের পরের বছর শুরু হয় ভারতীয় ফ্রাꦐঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ আইপিএল। তবে দেশের বাইরের লিগগুলোতে খেলতে পারেন না তারা। অবশেষে নিজেদের ক্রিকেটারদের ভিনদেশি লিগে খেলার অনুমতি দিতে চলেছে ভারতীয়ܫ ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তুমুল ব্যাপ্তির কথা মাথায় রেখে এ বিষয়ে নতুন করে ভাবতে শুরু করে🧜ছে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বিসিসিআই। তবে এই বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ꦦত আসেনি।

ভারতীয় সংবাদমাধ্যম "ইনসাইড স্পোরܫ্টস" এর এক প্রতিবেদনে বিসিসিআইয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা এ কথা স্বীকার স্বীকার করেছেন। আগামী সেপ্টেম্বরে বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছেন সেই কর্মকর্তা।

এদিকে এই পদ্ধতি চালুর পেছনে মূলত সম্প্রতি দক্ষিণ আফ্💛রিকার নতুন টি-টোয়েন্টি লিগে আইপিএলের ছয়টি ফ্র্যাঞ্চাইজির মালিকদের দল কেনার পর বড় প্রভাব ফেলছে।  ফ্র্যাঞ্চাইজিগুলো বিসিসিআইকে ভারতীয় খেলোয়াড়দের দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য লিগেও খেলার অনুমতি দিতে অনুরোধ করেছে।

বিসিসিআইয়ের সেই কর্মকর্তা বলেন, ‘বিদেশি লিগেও মালিকানা থা💯কা আইপিএলের কয়েকটি দলের পক্ষ থেকে বিসিসিআইয়ে অনুরোধ করা হয়েছে, যেনো ভার🍬তীয় ক্রিকেটারদের খেলতে অনুমতি দেওয়া হয়। তবে এ বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছানোর আগে বার্ষিক সাধারণ সভায় আলোচনা করতে হবে।’

তিনি আরও যোগ করেন, ‘আসলে এটি একটি জটিল ইস্যু। কারণ আইপিএলের সফলতার পেছনে কিন্তু এটিও রয়েছে যে, ভারতীয় খেলোয়াড়রা আর কোথাও খেলে না। তো আমরা এই শক্তির জায়গাটি ছাড়তে চাই না। তবে ফ্র্যাঞ্চাইজি লিগ যেভ🐠াবে বাড়ছে, নতুন কিছু ভাব🔴া হতেও পারে।’

বর্তমানে ভারতীয় নারী ক্রিকেটারদের শুধুমাত্র বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে পারেন। এছাড়া অবসর নেওয়া এবং বোর্ডের কোনো চুক্তিতে না থাকা ক্রিকেটাররাও বিভিন্ন লিগে খেলে থাকেন। তবে  রোহিত শর্মা-বিরাট ক♔োহলিরা কোনো বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে পারেন না।

এখন নতুন পরিস্থিতিতে✱ ভারতীয় ক্রিকেটারদের হয়তো এক্ষেত্রে ছাড় দেওয়া হবে। তবু শীর্ষ পর্যায়ের ক্রিকেটার যেমন বিরাট 🥀কোহলি, রোহিত শর্মা বা জাসপ্রিত বুমরাহদের বিদেশি লিগে খেলতে দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন বিসিসিআই কর্মকর্তা।

তিনি বলেছেন, ‘আমাদের মনে রাখতে হবে, ভারতের খেলোয়াড়দের কারণেই আইপিএল এতো জনপ্রিয়। এখন তারা যদি অন্য লিগেও খেলে, তাহলে আইপিএলের দর্শক চাহিদা স্বাভাবিকভাবেই কমে যাবে। তবে তারকা🧔 ক্রিকেটারদের বাইরে এই নিয়মে খানিক ছাড় দেওয়া যেতেই পারে।’

Link copied!