• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পোর্ট এলিজাবেথ টেস্টে মিরাজের অন্যরকম কীর্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৩:৫০ পিএম
পোর্ট এলিজাবেথ টেস্টে মিরাজের অন্যরকম কীর্তি
ছবি সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার পোর্ট এলিজাবেথের সেইন্ট জর্জেস পার্কে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস হেরে প্রথমে বোলিংয়ে নেমেছে বাংলাদেশ দল। এদিন টাইগারদের বোলিংয়ে সূচনা করেন সৈয়দ খালেদ আহমেদ ও অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ। আর তাতেই মিরাজ গড়ে ফেলেছেন অন্যরকম এক কীর্তি। পোর্ট এলিজাবেথের মাঠে প্রায় ১৩৩ বছর পর স্পিনার দিয়ে আক্রমণ শুরুর রেকর্ডে নাম লিখিয়েছে বাংলাদ🌳েশ।

এই পোর𒐪্ট এলিজাবেথেই দক্ষিণ আফ্রিকা তাদের ইতিহাসের প্রথম টেস্ট খেলে ১৮৮৯ সালে। ওই ম্যাচে স্বাগতিকদের পক্ষে একপ্রান্ত থেকে নতুন বলে আক🌜্রমণ শুরু করেছিলেন বাঁহাতি স্পিনার জনি ব্রিগস। এরপর মাঝের ১৩৩ বছর এই শহরে আর কোনো স্পিনার টেস্টে বোলিং আক্রমণ শুরু করেননি।

শুধু তাই নয়, দক্ষিণ আফ্রিকার মাটিতে গত ৮৬ বছরে প্রথমবারের মতো স্পিনার দিয়ে আক্রমণ শুরুর ঘটনা দেখল ক্রিকেট বিশ্ব। সবশেষ জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে ১৯৩৫ সালের ডিসেম্বরে স্বাগতিকদের বিপক্ষে বোলিং আক্রমণ শুরু করেন অস্ট্রেলিয়ার লেগস্পিনার বিল ও'রাইলি।

দুই ক্ষেত্রেই সমান ৪টি করে উইকেট নেন ও'রাইলি ও ব্রিগস। এবার পোর্ট এলিজাবেথে ব্রিগসের ১৩৩ বছর পর ও দক্ষিণ আফ্রিকার ও'রাইলির ৮৬ বছর পর আক্রমণ শুরু করে মিরাজ কী করবেন সেটিই দেখার।

টবে তার আগে শুরুটা তেমন ভালো করতে পারেননি বাংলাদেশের বোলাররা। প্রোটিয়ারা🐭 টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউই। তবে ইনিংসের ১২তম ওভারে প্রথম উইকেটের দেখা পান টাইগারা।  দলীয় ৫২ রানের মাথায় লিটন দাসের হাতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সারেল এরউইকে ফেরান সৈয়দ খালেদ আহমেদ। তার আগে ৪০ বলে ২৪ রান করেছেন এ বাঁহাতি ওপেনার। 

বিদেশে সর্বপ্রথম ২০১৮ ⛦সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের জ্যামাইকা টেস্টে আক্রমণ শুরু করেছিলেন সাকিব। সেই ইনিংসে ২২ ওভার হাত ঘুরিয়েও কোনো উইকেট পাননি তিনি। ফলে বিদেশের মাটিতে স্পিনার দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ কোনো সুফল পায় কিনা সেটাই এখন দেখার বিষয়। 

Link copied!