• ঢাকা
  • শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিকেলে চালু হচ্ছে ফেসবুক-ইউটিউব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ০১:১০ পিএম
বিকেলে চালু হচ্ছে ফেসবুক-ইউটিউব

আজ বিকেলেই ফেসবুক, ইউটিউবসহ সব সামাজ💜িক যোগাযোগমাধ্যম চালু হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (৩১ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবন মিলনায়তনে ফেসবুক, ইউটিউব এবং টিকটকের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ 🔯কথা বলেন।

জুন🔯াইদ আহমেদ পলক বলেছেন, “আজ বুধবার বিকেলের মধ্যেই দেশে প্রচলিত সব সামাজিক যোগাযোগমাধ্যমের ক্যাশ সার্ভার খুলে দেয়া হবে। এর ফলে বিকেল 𒈔থেকেই বাংলাদেশ থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, ইউটিউব আগের মতো নিরবচ্ছিন্নভাবে চালানো সম্ভব হবে।”

ফেসবুক কর্তৃপক্ষ সশরীরে বিটিআরসিতে না আসায়♉ অনলাইনেই মেটার প্রতিনিধি দল🔥ের সঙ্গে বৈঠক করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্ত𝓀ারাও উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশে অফিস স্থাপন, মিস-ইনফরমেশন, ডিস-ইনফরমেশনজনিত যেকোনো অস্থিরতা নিরসনে ফ্যাক্ট চেকিং জোরদারের উদ্যোগ গ্রহণসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলো🐻চনা হয়।

এর আগে, কোটা সংস্কার আন্দཧোলনের কিছু ভিডিও কন্টেন্টের ব্যাপারে গত ২৮ জুলাই ফেসবুক, ইউটিউব ও টিকটককে🅠 চিঠি দিয়ে তলব করে সরকার। চিঠিতে তাদের কাছে যৌক্তিক ব্যাখ্যা চাওয়া হয়েছে। একই সঙ্গে আজ সশরীরে বিটিআরসিতে প্রতিনিধিদের হাজির হতেও বলা হয়েছে।

তবে সরকারের দেওয়া চিঠিꦛর কোনো জবাব দেয়নি ফেসবুক ও ইউটিউব। কিন্তু চিঠির জবাবে মেইলে রিপ্লাই দিয়েছে আরেকটি প্ল্যাটফর্ম টিকটক। 

মঙ্গলবার (৩০꧙ জুলাই) এসব তথ্য জানিয়েছেন জ🔥ুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, 🌼আমরা আগামীকাল (বুধবার) পর্যন্ত ফেসবুক, ইউটিউব, টিকটককে একটা টাইম (সময়) দিয়েছিলাম। আমরা আশা করেছিলাম যে তারা লিখিত ব্যাখ্যাটা দেবে। কিন্তু আমরা এখনো তাদের লি🎐খিত বা মৌখিক ব্যাখ্যা পাইনি।

টিকটক রিপ্লাই দিয়েছে জানিয়ে﷽ পলক বলেন, টিকটক ই-মেইলে একটা রিপ্লাই (প্রতিউত্তর) দিয়েছে𒊎 যে তারা এ নিয়ে খুব আন্তরিক। সরকারকে সহযোগিতা করতে চান। তারা ব্যাখ্যাগুলোও দিতে চান। বাকি দুটি অর্থাৎ মেটা ও ইউটিউবের সাড়া পাইনি।

অবশ্য সোশ্যাল মিডিয়ার প্রতিনিধিরা যৌক্তিক ব্যাখ্যা না দেওয়া পর্যন্ত এসব প্ল্যাটফর্ম খুলে দেওয়া হবে ✃না বলেও গত ২৮ জুলাই জানিয়েছিলেন পলক।

তিনি বলেন, ফেসবুক, টিকটকসহ সোশ্যাল মিডি▨য়ার প্রতিনিধিরা যৌক্তিক ব্যাখ্যা না দেওয়া পর্যন🌸্ত এসব প্ল্যাটফর্ম খুলে দেওয়ার ব্যাপারে বর্তমান সিদ্ধান্তে অনড় থাকবে সরকার।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!