• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সব মোবাইল ফোনের একই চার্জার তৈরিতে নতুন আইন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৮, ২০২২, ০৪:১৭ পিএম
সব মোবাইল ফোনের একই চার্জার তৈরিতে নতুন আইন

বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোনে ভ✤িন্ন ভিন্ন চার্জিং পোর্ট থাকার কারণে প্রায় সময়ই চার্জার খুঁজতে গিয়ে বিপাকে পড়তে হয় ব্যবহারকারীকে।

আইফোনের চার্জার দিয়ে যেমন অ্যান্ড্রয়েড মোবাইল চার্জ দেওয়া যাচ𓄧্ছে না, তেমনি একেক কোম্পানির অ্যান্ড্রয়েড বা সেলুলার ফোনেও একেক ধরনের পিনযুক্ত🦩 চার্জার থাকছে। এর ফলে মোবাইলের পাশাপাশি চার্জার বিক্রির ব্যবসাও হয়েছে রমরমা।

দীরඣ্ঘদিন ধরেই চলছে এ সমস্যা। তবে এবার এই হয়রানি বন্ধ করার উদ্যোগ নিয়েছে ইউরোপের দেশগুলো।

পোর্টেবল ইলেকট🐓্রনিক ডিভাইসগুলোর জন্য ২০২৪ সালের মধ্যে অভিন্ন চার্জিং পোর্ট ও ক্যাবল তৈরির নির্দেশ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)♎। এ ক্ষেত্রে সব ডিভাইসে ইউএসবি টাইপ-সি চার্জার ব্যবহারের জন্য নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে সংস্থাটি।

বিবিসি জানায়, ব্রে🧸ক্সিট-পরবর্তী সময়ে যুক্তরাজ্য এখন ইইউর বাইরে থাকায় কেবল নর্দার্ন আয়ারল্যান্ডে এই আইন প্রযোজ্য হবে। যুক্তরাজ্যের সরকার কেবল নিজ দেশের নীতিমালা ঠিক করবে।

অ্যান্ড্রয়েড মোবাইল কোম্পানির পাশাপাশি অ্যাপলের আইফোন আর আইপ্যাডকেও নতুন নিয꧋়ম মেনে চলতে হবে। আগামীতে ল্যাপটপ ও কম্পিউটারেও টাইপ-সি চার্জার যুক্ত করতে হব𓆉ে। তবে বাজারে বিদ্যমান ডিভাইসগুলোকে এ ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

ইউরোপীয় পার্লামেন♔্টে গ্রীষ্মকালীন ছুটির পর মন্ত্রিপরিষদের কাছে এই প্রস্তাব পেশ করা হবে। আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হলে জারি হবꦚে নতুন আইন।

Link copied!