• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘূর্ণিঝড় রেমাল এখন কোন দিকে যাচ্ছে, জানাল আবহাওয়া অফিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৯:৩৮ এএম
ঘূর্ণিঝড় রেমাল এখন কোন দিকে যাচ্ছে, জানাল আবহাওয়া অফিস
ছবি : সংগৃহীত

সারা দেশে থেমে থেমে বৃষ্টি♛র সঙ্গে দমকা বাতাস নিয়ে রেমাল এখন নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ঢাকার পাশের জেলা মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, সোমবার (২৭ মে) রাতেও ঢাকায় ঝড়বৃষ্টি ছিল। এ সময় বাতাসের গতিবেগ ১৫ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ঢাকায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৫১ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। যা এ বছর♕ সর্বোচ্চ। 

অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান সকালে জানিয়েছিলেন, রেমালের কেন্দ্র ভাগ ৪টার পর ঢাকার দিকে আসবে। এটি এখন অনেকটা গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এর ফলে ঢাকায় আরও বৃষ্টি হবে। সেই সঙ্গে ঝোড়ো বাতাস বইবে। ঢাকার ওপর দিয়ে এটা পর্যায়ক্রমে সিলেট দিয়ে বাংলাদেশের বাইরে যাবে। ঢাকায় আসলে বৃষ্টিপাত আর দমক𝓀া বাতাস বাড়বে একটু।&nbsꩵp;

তিনি বলেন, রিমাল রোববার সারা রাত উপকূলে তাণ্ডব চালিয়েছে। এর অগ্রভাগ রোববার দুপুরে উপকূলে আসে। মধ্যরাতে ঝড়ের কেন্দ্র উঠে আসে। এরপর ৫ থেকে ৭ ঘণ্টা সময় পুরোটা উঠে আসে। সোমবার ভোর ৬টার আগেই উপকূলে উঠে যশোর হয়ে ঢাকার দ🐻িকে এগিয়ে যায়। উপকূলে তাণ্ডব চালানোর পর সাইক্লোন থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়। বাতাস ২০ থেকে ৪০ কিলোমিটারের মধ্যে থাকবে। এর চেয়ে আর বাড়ার সুযোগ নাই। 

আজিজুর রহমান বলেন, রিমাল প্রবল ঘূর্ণিঝড় থেকে ঘূর্ণিঝড় ও সবশেষে উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে স্থল গভীর নিম্নচাপ আকারে যশোর𒈔 ও এর আশপাশের এলাকায় অবস্থান নিয়েছিল, এটি আরও উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টিপাত ঝড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। এটি মঙ্গলবারের মধ্যে আরও দুর্বল ꦉহয়ে বৃষ্টি দিয়ে একই দিক দিয়ে নিম্নচাপ আকারে আসামের দিকে চলে যাবে।

 ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব

জাপানি স্যাটেলাইট দিয়ে রেমাল পর্যবেক্ষণ করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ নাথ। তিনি বলেন, রেমাল বাংলাদেশ-ভারত সী🌜মান্তের উত্তর পূর্ব দিকে দিয়ে পার হয়ে ঢাকা স্পর্শ করে ময়মনসিংহ হয়ে ওপরের দিকে উঠবে।

তিনি বলেন, উপকূল থেকে রিমাল চলে গেলেও বঙ্গোপসাগর থেকে অতিরিক্ত মেঘ চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টি ও জলোচ্ছ্বাস তৈরি করবে। 
এই দুর্যোগ বিশেষজ্ঞ বলেন, রেমালের প্রভাব পুরোপুরি মঙ্গলবার (২৮ মে) রাতে কাটবে। 
যশোর ও তৎসং𓃲লগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সোমবার সন্ধ্যা ৬টায় মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টিপাত ঝরিয়ে ক্রমশ দুর্বল হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম🍬্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

উত্তর বঙ্গ✨োপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার💖সমূহকে মঙ্গলবার (২৮ মে) সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে এবং সাবধানে চলাচল করতে বলা হয়েছে

Link copied!