• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৯:৫৩ পিএম
নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল
প্রতীকী ছবি

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বা🅺চন পর্যবেক্ষণে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) পাঁচ সদস্যের যৌথ প্রতিনিধিদল।

শনিবার (২৩♔ ডিসেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইআরআই।

বিবৃতিতে বলা হয়, যৌথ প্রতিনিধিদল ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনের আগে, নꦜির্বাচনের সময় ও পরে সম্ভাব্য নির্বাচনী সহিংসতার পরিস্থিতির ওপর দৃষ্টি নিবদ্ধ করে🌠 একটি সীমিত মূল্যায়ন করবে।

দলটিতে পাঁচজন বিশ্লেষক আছেন। তারা বাংলাদেশ নির্বಌাচন কমিশন থেকে অনুমতি পেয়েছেন। তারা ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে থা🤡কবেন।

বিবৃতিতে আরও আরও বলা হয়, প্রতিনিধিদল বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতা, আন্তঃদলীয় সহিংস♑তা, নারী ও অন🐈্যান্য প্রান্তিক গোষ্ঠী লক্ষ্য করে সহিংসতা, অনলাইন হয়রানি ও হুমকি, সেই সঙ্গে এ ধরনের সহিংসতা মোকাবিলায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকা মূল্যায়ন করবে।

নির্বাচনী প্রক্রিয়া শেষে প্রতিনিধিদলটি ভবিষ্যৎ নির্বাচ꧒নে সহিংসতা কমাতে গঠনমূলক সুপারিশসহ নির্বাচনী সহিংসতার ওপর একটি মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করবে।

এর আগে এনডিআই-আইআরআই’র যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়💛ন মিশ𝕴ন গত ৮ থেকে ১১ অক্টোবর বাংলাদেশ সফর করে। সেই মিশন পাঁচ দফা সুপারিশ করে।

Link copied!