• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাড়ছে আমদানিকৃত এসি ও ফ্রিজের দাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৪:০৩ পিএম
বাড়ছে আমদানিকৃত এসি ও ফ্রিজের দাম

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বꦏাজেটে আমদানিকৃত এসি ও ফ্রিজের কম্প্রেসারের রেয়াতি শুল্কহার প্রত্যাহার করা হতে পারে। পাশাপাশি দ্বিগুণ হতে পারে এসি উৎপাদনকারী প্রতিষ্ঠানের স্টিল শিট আমদানি শুল্ক।

বৃহস্পতিবার (৬ জুন) দুপুরে বাজেট উপস্থাপন শুরু হয়। টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকার ও দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট এটি। দেশের ইতিহাসে এটি স𝓡ব থেকে বড় আকারের বাজেট।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রাজস্ব আদায়ের স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপ▨াদনকারী প্রতিষ্ঠানগুলোর স্টিল শিট আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শ💞তাংশ নির্ধারণ করা হতে পারে। এছাড়া এসি ও ফ্রিজের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে।

দেশে রেফ্রিজারেটরের জন্য প্রয়োজনীয় ক🎉ম্প্রেসার উৎপাদন হয়। যে কারণে কম্প্রেসার আমদানিতে বিদ্যমান কর সুবিধা প্রত্যাহার করার প্রস্তাব করা হতে পারে। একই সঙ্গে দেশী🐈য় কম্প্রেসার প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে সহায়তার জন্য রেফ্রিজারেটর ও এয়ারকন্ডিশনারে ব্যবহার করা কম্প্রেসার আমদানিতে ন্যূনতম মূল্য ধার্য করার প্রস্তাব করতে পারেন অর্থমন্ত্রী।

জানা যায়, ২০২৪–২৫ অর্থবছরের বাজেটের আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা, যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে🌜 ৩৬ হাজার কোটি টাকার মতো বেশি। চলতি অর্থ🌃বছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।

Link copied!