• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভোটের দিন অন্য এলাকায় গেলে শনাক্ত করবে র‌্যাব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৬:৪০ পিএম
ভোটের দিন অন্য এলাকায় গেলে শনাক্ত করবে র‌্যাব
ভোটের দিন অন্য এলাকায় গেলে শনাক্ত করবে র‌্যাব। ছবি : সংগৃহীত

ভোটের দিন এক এলাকার মানুষ অন্য এলাকায় গেলে বিশেষ ডিভাইসের মাধ্যমে তাকে শনাক্ত করা হব🌌ে বলে জা𒁃নিয়েছেন র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন। নির্বাচন উপলক্ষে র‌্যাব বিশেষ ধরনের এই ডিভাইস চালু করেছে।

শনিবার (৬ জানুয়ারি) দুপুরে মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজে নির্বাচনে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিন🌃ি এ কথা জানান।

এম খুরশীদ হোসেন বলেন, “র‌্যাব তৎপর থাকবে, যাতে এক এলাকার মানুষ এলাকায় ভোট দিতে বা নাশকতা ঘটাতে না পারে। যৌক্তিক কোনো কারণ ছাড়া এক এলাকার মানুষ অন্য♋ এলাকায় যেতে পারবেন না। নির্বাচন কমিশনের অনুমোদন নে🐠ওয়া ব্যক্তিরাই শুধু মোটরসাইকেল চালাতে পারবেন।”

র‌্যাবের মহাপরিচালক বলেন, বিএনপি-জামায়াতসহ কিছু দল নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। মানুষের ব্যক্তিগত অধিকার রয়েছে ভোট দেওয়া কিংবা না দেওꦉয়া। কিন্তু তারা যদি ভোট দিতে বাধা বা প্রতিবন্ধকতা তৈরি করেন, সেটা হবে সম্পূর্ণ বেআইনি ও অসাংবিধানিক। যারা এই বেআইনি কাজ করবেন, তাদের কঠোর হাতে দমন করা হবে।

এম খুরশীদ হোসেন আরও বলেন, যুক্তরা🐓ষ্ট্রের মতো দেশে গত নির্বাܫচনের পর ক্যাপিটল বিল্ডিং হামলা হয়েছে, ভারতেও নির্বাচনের সময় বিভিন্ন অঙ্গরাজ্যে সহিংসতা হয়, লোক মারাও যায়।    

২০১৪ ও ২০১৮ সালের তুলনায় এবার আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো বলে উল্লেখ করে তিনি বলেন, র‌্যাব নির্বাচনে তিনটি পর্যায়ে (ফেজ) দায়িত্ব পালন করছে। নির্বাচন–পূর্ববর্তী পর্যায় আজ শেষ হ🅘চ্ছে। দ্বিতীয় পর্যায়ে রোববার ভোটকেন্দ্র ও কেন্দ্রসংশ্লিষ্ট কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করা, নিরাপদে ভোট দিয়ে মানুষ যাতে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন, সেই ব্যবস্থা করা। তৃতীয় পর্যায় হলো নির্বাচন–পরবর্তী আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। অনেক সময় বিজয়ী ও পরাজিত প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ, সহিংসতা হয়। এসব বিষয় মাথায় রেখে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নিয়েছে র‌্যাব।

Link copied!