• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গোলাম মুরশিদ মারা গেছেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৭:০৯ পিএম
গোলাম মুরশিদ মারা গেছেন
ড. গোলাম মুরশিদ। ফাইল ফটো

একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক, গবেষক, আভিধানিক, প্রফেসর ড. গোলাম মুরশিদ মারা গেছেন। বৃহস্পতিবার (২ౠ🧔২ আগস্ট) স্থানীয় সময় বেলা ১১টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ༺আভিধানিক ও প্রাবন্ধিক অধ্যাপক ড. স্বরোচিষ সরকার।

স্বরোচিষ সরকার জানান, বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন অসুস্থ ছিলেন ড. গোলাম মুরশিদ। ২২ আগস্ট বেশি অসুস্থ হয়ে ಌপড়লে তাকে লন্ডনের সাউথএন্ড হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে কুইন্স হাসপাতালে নেওয়া হয়। সেখানে স্থানীয় সময় বেলা ১১টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯৪০ সালের ৮ এপ্রিল বর🀅িশালের উজিরপুর উপজেলার ধামুরা গ্রামে জন্ম গোলাম মুরশিদের। বাংলা ভাষা ও সাহিত্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। প্রায় দুই দশক তিনি অধ্যাপনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।

গোলাম মুরশিদ ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ২০০৩ সাল পর্যন্ত কাজ করেছেন লন্ডনের ꦚবিবিসি বাংলা বিভাগে। এ ছাড়া ১৯৯১ সাল থেকে লন্ডনে একাধিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তার জীবন ও জগৎ প্রসারিত এবং বৈচিত্র্যপূর্ণ।

বাংলা সাহিত্য, ইতিহাস, সংস্কৃতি ও সমাজ বিষয়ে ৩০টিরও বেশি বই লিখেছেন গোলাম মুরশিদ। প্রাবন্ধিক হিসেবেও তিনি ছিলেন অগ্রগণ্য। ‘আশার ছলনে ভুলি’, ‘কালান্তরে বাংলা গদ্য’, ‘রাসসুন্দরী থেকে রোকেয়া : নারীপ্রগতির একশ বছর’, ‘সমাজ সংস্কার আন্দোলন ও বাংলা নাটক’, ‘রবীন্দ্রবিশ্বে পূর্ববঙ্গ পূর্ববঙ্গে রব🤡ীন্দ্রচর্চা’, ‘হাজার বছরের বাঙালি সংস্কৃতি’ তার উল্লেখযোগ্য গ্রন্থ।

সৃজনশীল ও গবেষণামূলক কাজেরꦕ জন্য গোলাম মুরশিদ ১৯৮২ সালে বাংলা একাডেমি পুরস্কার, ২০২১ সালে ভাষা ও সাহিত্যে একুশে পদক লাভ করেন। এ ছাড়াও অসংখ্য পুরস্কা𝄹রে তিনি ভূষিত হয়েছেন। 

Link copied!