• ঢাকা
  • শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আওয়ামী লীগ নিষিদ্ধের শুনানি আজ, পুলিশের বাড়তি সতর্কতা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ১২:১৬ পিএম
আওয়ামী লীগ নিষিদ্ধের শুনানি আজ, পুলিশের বাড়তি সতর্কতা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ছাত্র-জনতাকে নির্বিচার হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ করে দলটির নিবন্ধন ব💟াতিল চেয়ে করা রিট আবেদনের ওপর শুনানি আজ। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) এই শুনানিকে ঘিরে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো যেন কোনো অস্থিতিশীল পরিস্থিতিꦦ তৈরি করতে না পারে, সেজন্য সতর্ক অবস্থানে থাকবে পুলিশ।

পুলিশের বিশেষ শাখার জারি করা এক বিজ্ঞপ্তিতে এমনটা🎃 জানা গেছে।

এক ডিআইজি স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিট শুনানি পরবর্তী প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনগুলো পুলিশের ওপর হামলা, ককটেল বি💛স্ফোরণ, গুরুত্বপূর্ণ স্থাপনা (কেপিআই সমূহ) এবং যানবাহন ভাঙচুর 🧸ও অগ্নিসংযোগসহ প্রধান প্রধান সড়কে ব্যারিকেড দিয়ে সহিংস কর্মকাণ্ডে লিপ্ত হতে পারে।

এই অবস্থায় যেকোনো ধরনের সহিংস কর্মকাণ্ড প্রতিরোধে আই🥃নশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনপূর্বক ♎নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ, প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন ও নজরদারির নির্দেশনা দেওয়া হয়েছে।

পাশাপাশি কোনো অনভিপ্রেত ঘটনা ঘটার আশঙ্কা থাকলে সে তথ্য রাজনৈতিক-১ পূর্বাঞ্চলের জেলা ও মহানগর এ🎶বং রাজনৈতিক-২ পশ্চিমাঞ্চলের জেলা ও মহানগরে মেইল করে পাঠানোর অনু💮রোধ করা হয়েছে।

এর আগে, গত মঙ্গলবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুবুল উল ইসলামের বেঞ্চ শুনানির আজ বৃহস্পতিবার দিন ধার্য করে আদেশ দেন। আদ꧙ালতে রিটের পক্ষে রিটকারী আইনজীবী আরিফুꦬর রহমান মুরাদ ভূঁইয়া নিজেই শুনানি করেন।

আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, রিটের বিষয়গুলোতে রুল ও আদেশ চাওয়൲া হয়েছে। এই রিটে যেসব প্রতিষ্ঠান শেখ হাসিনার নামে রয়েছে, সেগুলোর নাম পরিবর্তন চাওয়া হয়েছে। এ ছাড়া রিটে দেশ সংস্কারের লক্ষ্যে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ সর্বনিম্ন তিন বছর চাওয়া হয়েছে। সেই সঙ্গে বিদেশে পাচার করা ১▨১ লাখ কোটি টাকা ফেরত আনতে এবং বিগত আওয়ামী লীগ সরকারের আমলে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কর্মকর্তাদের বদলি চাওয়া হয়েছে।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের জন বিভাগের সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, আইনসচিব, নির্বাচন কমিশন সচিব, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিএফআইইউর প্রধান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্🐟বয়ক ও সহসমন্বয়কদের বিবাদী করা হয়েছে।

ছাত্র-জনতাকে নির্বিচার হত্যার দায়ে বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে হাইকোর্টে গত সোমবার রিটটি করা হয়। ম🎶ানবাধিকার সংগঠন সারডা সোসাইটির পক্ষে নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়🌄া রিটটি করেন।

Link copied!