• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বয়সে ছোট মেয়েদের কেন বিয়ে করে পুরুষরা?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৪:২২ পিএম
বয়সে ছোট মেয়েদের কেন বিয়ে করে পুরুষরা?

বিয়ের বꦦিষয়ে কত জল্পনা-কল্পনাই না থাকে। কার সঙ্গে বিয়ে হবে, কেমন মেয়ে-ছেলেকে বিয়ে করা যাবে-তা নিয়েও ভাবনার শেষ নেই। তবে বেশিরভাগ ক্ষেত্রে পুরুষরা নিজের চেয়ে বয়সে অনেক ছোট মেয়েদেরকেই বিয়ের উপযুক্ত পাত্রী বলে বেছে নেন। নিম্নবিত্ত থেকে শুরু করে উচ্চ বিত্তবান লোকেরাও এই ধারণার বাইরে নয়। কিন্তু কꦇেন তারা ছোট মেয়েদেরকে বিয়ের জন্য বেছে নেন? এর পেছনেরও রয়েছে কারণ।

বাংলাদেশের পরিস্থিতিতে বয়স ২০ পেরুলেই অভিভাবকরা মেয়ের জন্য পাত্র খোঁজা শুরু করেন। উপযুক্ত পাত্রের 🌼হাতে মেয়ে তুলে দেওয়া থাকে বড় চ্যালেঞ্জ। অন্যদিকে দেশে একটি ছেলেকে উপযুক্ত হয়ে উঠতে অনেকটা সময়ই পেরিয়ে যেতে হয়। কারও তো ৩০ বছর পেরিয়েও যেতে হচ্ছে নিজেকে প্রতিষ্ঠিত করতে। এমন অবস্থায় বয়সের তারতম্য থাকাটা অস্বাভ🍰াবিক কিছু নয়।

এর বাইরেও কিছু কারণ রয়েছে যে কারণে পুরুষরা বিয়ের জন্য ▨ছোট মেয়েদেরকেই বেশি প্রাধান্য দেয়। চলুন দেখে আসি কী হতে পারে সেই কারণ_

সমাজবিজ্ঞানীদের মতে, পুরুষেরা আধিপত্য বিস্তার করতে ভালোবাসে। পরিবার হোক কিংবা এর বাইরে পুরুষরা নিজের আধিপত্য চায়। পরিবারের সদস্যরাও তার মতে চলবে এটাই তার পছন্দ। কারণ পুরুষশাসিত🅷 সমাজে স্ত্রীদের উপর স্বামীদের আধিপত্য বিস্তার হয়। অল্প বয়সী মেয়েদের সঙ্গে আধিপত্য বিস্তার করা সহজ হয়। যা বড় মেয়েদের সঙ্গে করা কঠিন। তাই বিয়ের জন্য ছোট মেয়েদেরকেই উপযুক্ত মনে করেন পুরুষরা।

দেশে প্রচলিত ধারণা রয়েছে, মেয়েরা কুড়িতেই বুড়ি হয়ে যায়। তাই কুড়ি বয়সের বেশি মেয়েদেরকে বিয়ের বিষয়ে দ্বিতীয়বার ভাবতে হয় ছেলেদের। পুরুষরা নিজে প্রতিষ্ঠিত হওয়ার পর আর কুড়ি বয়সের বেশি মেয়েদের দিকে ঝুঁকতে চায় না। তাদেꦬর চাওয়া থাক🌸ে, বিয়ের জন্য় প্রাণবন্ত মেয়ে। যা কুড়ি বয়সের পর হারিয়ে যায় বলে ধারণা থাকে অধিকাংশ পুরুষের। 

এদিকে পুরুষেরা সমবয়সী মেয়ে♔দের সঙ্গে অস্বস্তিবোধ কিংবা খাপ খাওয়াতে হিমশিম খেয়ে উঠে। কারণ তারা সমবয়সী নারীদের নিয়ন্ত্রণ করতে পারেন না। যা থেকে কম বয়সী মেয়েদেরই উপযুক্ত মনে হয় তাদের।

দেশে আরও একটি ধারণা প্রচলিত রয়েছে, পুরুষরা বৃদ্ধ বয়সে তাদের সেবার প্রয়োজন হয়। বয়সে ছোট মেয়েদের বিয়ে ক🔯রলে বৃদ্ধ বয়সে ভালো সেবা পাওয়া যায়। যা বেশি বয়সী মেয়েদের থেকে পাওয়া যায় না। তাছাড়া সন্তানদের লালন-পালনেও  কম বয়সী মেয়েরা বেশি কর্মক্ষম হয় সমবয়সী মেয়েদের তুলনায়। 

এমন প্রচলিত নানা রকম ধারণা থেকেই পুরুষরা ছোট💛 মেয়েদেরকে বিয়ের জন্য বেছে নিচ্ছেন। আগে এই প্রচলন বেশি ছিল। কিন্তু সময়ের ধাপে ধাপে বেশকিছু স্থানে এই ধারণার পরিবর্তনও হয়েছে। সমবয়সীদেরকেও বেছে নিচ্ছেন অনেক পুরুষ। যদিও এর সংখ্যা নিতান্তই কম।

Link copied!