• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সন্তানকে আত্মবিশ্বাসী করে তুলতে আপনার আচরণ কেমন হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৯, ২০২৪, ০১:৩৩ পিএম
সন্তানকে আত্মবিশ্বাসী করে তুলতে আপনার আচরণ কেমন হবে
ছবি: সংগৃহীত

শিশু জন্মের পর তার আশে পাশের মানুষের আচরণ থেকে শিক্ষা গ্রহণ করে। বিশেষ করে মা-বাবার আচরণের উপর নির্ভর করে সন্তানের আচরণ কেমন হবে। সন্তানের ভালো সব মা–বাবাই চান। কিন্তু কখনো কখনো মা-বাবাও ভুল করে। তাদের ভুল সন্তানের জন্য বিপদ ডেকে আনে।🌌 যেমন- অনেক মা-বাবা তাদের পছন্দ অপছন্দ সন্তানের উপর চাপিয়ে দেন। শিশু বয়স থেকেই মা-বাবার সিদ্ধান্তেই তাদের চলতে হয়। একারণে সেসব সন্তান থাকে মা-বাবার উপর নির্ভরশীল। ফলে প্রতিনিয়ত পরিবর্তনশীল ও প্রতিযোগিতামূলক বিশ্বে তারা সম্মুখীন হয় বিবিধ জটিলতার। তাই সন্তানের সঙ্গে আপনার আচরণ হবে এমন যে, তাতে হবে সে আত্মবিশ্বাসী।

  • অনেক ক্ষেত্রে মা–বাবা তাঁদের পছন্দ–অপছন্দ অবলীলায় চাপিয়ে দেন সন্তানের ওপর। এতে সন্তানের মধ্যে তৈরি হতে পারে হতাশা, দুশ্চিন্তা ও মানসিক চাপ। মা–বাবার ওপর চাপা ক্ষোভও তৈরি হয়। তাই সচেতন হোন। নিজের সিদ্ধান্ত সন্তানের উপর চাপিয়ে দিলে তার নিজের প্রতি আস্থা তৈরি হবে না। তাই আপনার সন্তানকে নিজের ছোট ছোট সিদ্ধান্তগুলো ছোটবেলা থেকেই নিতে শেখান। তাতে সে বাছাই করা শিখবে। এসময় ছোট ছোট সিদ্ধান্ত থেকে বড় সিদ্ধান্ত নিতে সে এমনেই শিখে যাবে।
  • যে কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় সন্তানকে ব্যাখ্যা দিন। ভালোমন্দ দিকগুলো তুলে ধরুন। আপনার ব্যাখ্যা তাকে পরবর্তী সময়ে কোন বিষয়কে কীভাবে বিশ্লেষণ করতে হয়, তা ভাবতে শেখাবে।
  • অনেক মা-বাবা আছে যারা ওভার প্রটেক্টিভ। কোনও কিছু নিয়েই লড়াই বা সংগ্রাম করতে দিতে চান না। সারাক্ষণ তাকে আগলে রাখার প্রবণতা থাকে। সারাক্ষণ সুরক্ষিত অবস্থায় থাকতে থাকতে নিজেদের ভেতর জড়তা তৈরি হয় এ ধরনের শিশুর মধ্যে। পরবর্তীতে যেকোনো পরিবেশে খাপ খাওয়াতে সমস্যা হয় তাদের। তারা সহজে মিশতে পারে না অন্যদের সঙ্গে। আত্নবিশ্বাসের জায়গা থেকেও তৈরি হয় ঘাটতি। তারা আত্ননির্ভরশীল হতে পারে না। তাই এটা করা যাবে না। তাকে ছোট থেকেই একটু একটু করে নানান কাজে উৎসাহী করুন। এমনকি তার জন্য রান্না ঘরে বসে যে খাবার বানাবেন সেখানেও তাকে সঙ্গে নিন। ছোট খাট কাজ করতে দিন। তাতে সে আত্মবিশ্বাসী হয়ে উঠবে।
  • তার সিদ্ধান্ত তাকে নিতে দিন। যেমন- অনেক সময় সে তার পছন্দে কোনও কিছু কেনার পরও পরে সেটা আর খেতে বা ব্যবহার করতে চায় না। তখন তাকে এটা শেখাতে হবে এইটা তার নিজের পছন্দে কেনা। পরবর্তী সময়ে সে যখন কিছু কিনবে বা করবে, তখন যেন আরও ভেবেচিন্তে করে। এতে সে পরবর্তীতে হুট করে সিদ্ধান্ত না নিয়ে ভেবে চিন্তে সিদ্ধান্ত নেবে।  এমনকি ভুল হলে তার দায়ভারও নিতে শিখবে।
  • সন্তানের সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য তার প্রশংসা করুন। আপনার প্রশংসা তাকে উদ্দীপ্ত করবে এবং নিজের মতামত দিতে তাকে আত্মবিশ্বাসী করে তুলবে।
  • আপনি যখন নিজস্ব কিছু সিদ্ধান্ত নিচ্ছেন, তখনো কিন্তু তার সঙ্গে আলোচনা করতে পারেন। সেটিও তাকে ভাবতে সাহায্য করবে। নিজেকে গুরুত্বপূর্ণ ভাবতে সাহায্য করবে। তাকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে।

আপনার সন্তানকে আত্মবিশ্বাসী করে তুলতে আপনার এই ছোট ছোট পদক্ষেপ☂গুলোয় সহায়তা করবেꦡ। তাই সন্তানের সঙ্গে মা-বাবার ব্যবহার সম্প্রর্কে সচেতন হোন। 

Link copied!