• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষায় চুল পড়া ঠেকাতে যেসব খাবার খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৪, ০৬:২৮ পিএম
বর্ষায় চুল পড়া ঠেকাতে যেসব খাবার খাবেন
ছবি: সংগৃহীত

বর্ষাকাল আসলেই কম বেশি সবার মুখেই শোনা যায় অতিরিক্ত চুল পড়ে যাচ্ছে। বাতাসে অতিরিক্ত আর্দ্রতার জন্য এই সময় চুল পড়ার হার অত্যন্ত বেড়ে যায়। শুধু পরিষ্কার থাকলে বা শ্যাম্পু করলেই চুল পড়া কমে𝓀 না। অথবা বাজারের নামী দামী পণ্য মাথায় মাখলে🥀ই চুল পড়া কমবে না। নজর দিতে হবে খাবারেও। পর্যাপ্ত পানি খাওয়ার পাশাপাশি এসময় কিছু কিছু খাবারে বিশেষ ভাবে নজর দিতে হবে।  

শাকসবজি
মাথার ত্বকে সেবাম উৎপাদনের পরিমাণ নিয়ন্ত্রণ করে ভিটামিন এ। স্ক্যাল্পের আর্দ্রতা, পিএইচের সমতা বজায় রাখতে সাহায্য করে এই ভিটামিন। 🌊তাই বেশি করে সবুজ শাকসবজি, গাজর, কুমড়া, মিষ্টি আলু, টমেটো খেতে হব𒐪ে।

ভিটামিন বি
এটি চুলের ঘনত্ব বৃদ্ধি করে। চুল পড়া কমায়। নতুন চুল গজাতে সাহায্য করে। রোজকার খাবারের তালিকায় যদি ভিটামিন বি রাখা য🐓ায়। তবে আপনি চুল পড়ার সমস্যার থেকে রক্ষা পাবেন। সবুজ শাক, বিভিন্ন ধরণের দানা জাতীয় খাবার, বিভিন্ন ধরণের ডাল, কলা ইত্যাদি খান।

সামুদ্রিক মাছ
পুষ্টিবিদেরা বলছেন, নিষ্প্রাণ চুলের হাল ফিরিয়ে দিতে পারে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এমনকি, মাথার ত্বকের দেখাশোনা করতেও এই উপাদানের বিশেষ ভূমিকা রয়েছে। সামুদ্রিক মাছ হল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের প🎃্রাকৃতিক উৎস। তাই খাবারের তালিকায় যোগ করতেই পারেন।

চিয়া, তিসি, আখরোট
এই খাবা♏র গুলো এসময় খেতে🌠 পারেন। কারণ এসব খাবারে অন্যান্য পুষ্টিগুণের সঙ্গে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও রয়েছে। এগুলো চুল পড়া রোধ করে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার
দেহের নিজ⛄স্ব প্রোটিন হল কোলাজেন এবং কেরাটিন। নতুন চুল গজাতে এবং চুল পড়া রুখতে এ𒁃ই প্রোটিনগুলির যথেষ্ট ভূমিকা রয়েছে। শরীরে ভিটামিন সি-এর অভাব হলে এই প্রোটিন উৎপাদনের হার কমে যেতে পারে। কমলালেবু, পাতিলেবু, আঙুর কিংবা বেরিজাতীয় ফলে ভিটামিন সি রয়েছে। চুলের গোড়া মজবুত করতে হলে সাধারণ খাবারের পাশাপাশি এই ফলগুলিকেও যোগ করতে হবে।

Link copied!