• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আফগান মেয়েদের স্কুলে যাওয়া হচ্ছে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২২, ০৫:০৩ পিএম
আফগান মেয়েদের স্কুলে যাওয়া হচ্ছে না

আফগানিস্তানে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি এখনই দিচ্ছে না তালেবান প্রশাসন। সবার জন্য স্কুল খোলার ঘোষণা দেও🧔📖য়ার পরও মেয়েদের জন্য তা নিষিদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (২৩ মার্চ) দেশটির শিক্ষা মন্ত♕্রণালয় থেকে এক বিবৃতিতে এ সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়েছে। এছাড়া&🌟nbsp;বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, গত আগস্টে তালেবান কাবুল দখলে নেওয়ার পর মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। চলতি মাসের শুরুতে সবার জন্য স্কুল খুলে দেওয়ার কথা জানায় তারা। ঠিক তার এক সপ্তাহ পর জানানো হলো মেয়েদের স্কুলে যাওয়া বন্ধই থাকছে।

তালেবান আরও জানায়, আফগান ঐতিহ্য ও শরিয়া আইন মোতাবেক নারী শিক্ষার্থীদের জন্য আবারও স্কুল খুলে দেওয়া হবে। প্রশাসন বলছে, “কিছু সমস্যা দেখা দেওয়ায় উচ্চমাধ্যমিকের মেয়েদের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা সবাইকে বিষয়টি জানিয়ে দিয়েছি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।”

 তালেবানের এ সিদ্ধꦏান্তে ক্ষুব্ধ হয়েছেন আফগান শিক্ষার্থী ও অ﷽ভিভাবকরা। তারা শঙ্কায় আছেন ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগান শাসনামলের পুনরাবৃত্তি যেন না ঘটে। সে সময় নারী শিক্ষা সম্পূর্ণ বন্ধ করে দেয় তালেবান।

Link copied!