• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কপ-২৮ সম্মেলন

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে অনিশ্চয়তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০৯:২১ এএম
জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে অনিশ্চয়তা
জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে অনিশ্চয়তা। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চলমান জাতিসংঘ জলবায়ু সম্মেলনের (কপ–২৮) এবারের মূল প্রতিপাদ্য পরিবেশ দূষণ কমানো ও জলবায়ু পরিবর্তনের সমাধানের বিষয়ে আল♏োচনা। এবারের আসরে জলবায়ু পরিবর্তন রুখতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। তবে সম্মেলনের শেষে এসেও বিষয়টি নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি। 

রোববার (১০ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়ট𒉰ার্স এ তথ্য জানিয়েছে।

কপ–২৮ এর আলোচনায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার করা বা না করা নয়, বরং দূষণ কমিয়ে আনাকে অগ্র🐟াধিকার দিতে চাচ্ছে কয়েকটি দেশ। এ তালিকায় জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারক দেশ সৌদি 🌳আরব ও রাশিয়া রয়েছে।

বিগত সপ্তাহে জ্বালানি তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ‘ওপেক’ তাদের সদস্য ও ওপেক প্লাস জোটের দেশগুলোকে একটি চিঠি দিয়েছে। তাতে সম্মেলনের চুক্তিতে জীবাশ্ম জ্বালানি নিয়ে কিছু থাকলে তা প্রত্যাখান করার অনুরোধ করা হয়েছে। তাই জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের ঐক্যমতে ওপেকসংশ্লিষ্ট দেশগুলো বিরোধিতা করব𓆏ে বলে ধারণা করা হচ্ছে।

রয়টার্স এ চিঠির বিষয়ে জানতে চাইলে ওপেকের মহাসচিব হাইথাম আল গাইস এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে এক বিবৃতিতে ওপেক কপ–২৮ সম্মেলনের আলোচনায় দূষণ কমানোর বিষয়ে বেশি গুরুত্ব দিতে চায় বলে জানান তিনি। বিবৃতিতে তিনি বিশ্বে হাইড্রোকার্বনসহ সব ধরনের জ্বালানিতে আরও বেশি বিন🥂িয়োগ করতে হবে বলেও জানান।

ওপেকের পক্ষ থেকে এমন চিঠি দিয়ে সংস্থাটি প্🧜রথমবারের মতো জাতিসংঘ জলবায়💮ু সম্মেলনের আলোচনায় প্রভাব রাখার চেষ্টা করেছে।

Link copied!