• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘ছোট্ট’ যে ভুল ডেকে আনল ভয়াবহ বিপর্যয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৮:২৪ পিএম
‘ছোট্ট’ যে ভুল ডেকে আনল ভয়াবহ বিপর্যয়
ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়া দাবানল। ছবি: আল জাজিরা।

ভুলের ঊর্𒈔ধ্বে কেউ নই আমরা। তবে অনেক সময় পরিণতি না ভেবেই ভুল করে বসি। তখন ছোট্ট কোনো ভুলই ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারেন। ঠিক 🌱যেমনটা করেছেন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো উপত্যকা চিকোর এক ব্যক্তি। যিনি ওই এলাকার সরু এক নালায় ধাক্কা দিয়ে ফেলে দেন জ্বলন্ত এক গাড়ি।

তিনি স্বপ্নেও ভাবতে পারেননি তার সেই ছোট্ট ভুলের খেসারত দিতে হবে গোটা একটা দেশকে। কোটি কোটি মানুষের ভয় আর আতঙ্কের কারণ হয়ে উঠব𒈔ে। কিন্তু সেটাই হয়েছে। গত ২৪ জুলাই সেই গাড়ির আগুন থেকেই ক্যালিফোর্নিয়ার ইতিহাসে অন্যতম ভয়াবহ দাবানলের সৃষ্টি হয়েছে।

সূত্রগুলোর তথ্য অনুযায়ী, গত চা💎র দিনে সেই দꦬাবানল ছড়িয়েছে ৩ লাখ ৭০ হাজার একর জায়গাজুড়ে। নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসের ১ হাজার ৭০০ কর্মী। এর মধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৩৪টি অবকাঠামো।

দাবানলটি দ্রুত ছড়িয়ে পড়ছে ক্যালিফোর্নিয়ার উত্তর-পূর্ব দিকে। কোহাসেট ও ফরেস্ট র‌্যাঞ্চ নামক দুটি শহর থেকে এখন পর্যন্ত ৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। আর ছোট শহর চিকো ꦡথেকে সরানো হয়েছে ৪০০ বাসিন্দাকে।

দাবানল নিয়ন্ত্রণে আনার দায়িত্বে থাকা কর্মকর্তা বিলি সি বলেছেন, আগুন প্রতি ঘণ্টায় ৪ থেকে ৫ হাজার হেক্টর জায়গা গ্রাস করছে। কোনোভাবেই নিয়ন𒈔্ত্রণ করা যাচ্ছে না। দাবানলটি আরও বেশি গতিতে ছড়াবে বলে আশঙ্কা বিলির।

Link copied!