• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যুক্তরাজ্য নির্বাচন

বরিসের বিদায়, ফাঁকা মাঠে গোল দিতে পারেন সুনাক


আসিফ মাহমুদ
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০২:২১ পিএম
বরিসের বিদায়, ফাঁকা মাঠে গোল দিতে পারেন সুনাক

মাত্র ৪৫ দিনের মাথায় লিজ ট্রাসের ক্ষমতা ত্যাগের পর যুক্তরাজ্যে আবার শুরু হয়েছে প্রধানমন্ত্রী নির্বাচনের দৌড়। তবে এ💖বারের নির্বাচনে ভোট দেবেন কেবল কনজারভেটিভ পার্টির এমপিরা। তবে এই ভোটের প্রয়োজন না-ও হতে পারে।

নির্বাচনে দাঁড়াতে প্রত্যেক প্রার্থীর প্রয়োজন হবে অন্তত ১০০ এমপির সমর্থন। এমপিরা তিনজন প্রার্থিতাপ্রত্যাশীকে সমর্থন জানাতে শুরু করেন রোববার (২৩ অক্টোব🎐র)।

বরিস জনসন বিদায় নেওয়ার পর এবার স♒মর্থন পাওয়ার লড়াই হচ্ছে ঋষি সুনাক ও পেনি মরডান্টের মধ্যে। কনজারভেটিভ পার্টির এমপি আছেন ৩৫৭ জন। তার মধ্যে ১৫৬ জন এমপির সমর্থন নিয়ে নিজের প্রার্থিতা ঘোষণা করেছেন সুনাক। তবে প্রার্𒁃থী হতে মরডান্টের এখনো প্রয়োজন ৭৫ এমপির সমর্থন।

বরিস জানিয়েছেন, প্রার্থী হওয়ার মতো যথেষ্ট সমর্থন তার ছিল, তবে লড়াইয়ের জন্য এই সময়কে প্রতিকূল হিসেবে দেখছেন তিনি। তার মতে ১০২ জন এমপি তার সমর্থনে আছে। তবে কেবল ৬০ জনই তার পক্ষে সমর্ܫথন ঘোষণা করেছেন। বরিসের সমর্থকরা এবার ঋষি অথবা মরডান্টের পক্ষে তাদের রায় দিচ্ছেন। বেশির ভাগই ঝুঁকছেন ঋষির দিকে।

এখন মাঠে আছেন দুজন। তবে পাল্লা ভারী ঋষি সুনাকের। আজ যুক্তরাজ্যের স্থানীয় সময় ২টায় বা বাংলাদেশের স্থানীয় সময় ৭টায় শেষ হবে সমর্থন জানানোর পালা। এই সময়ের মধ্যে মরডান্ট ১০০ এমপিকে পাশে না পেলে বিনা নির্বাচনেই সুনাক🃏 হবেন পার্টির প্রধান তথা যুক্তরাজ্যের 🐻প্রধানমন্ত্রী।

তব🧸ে মরডান্ট প্রার্থী হওয়ার শর্ত পূরণ করতে পারলে হবে নির্বাচন। তখন এমপিরা দুজনের মধ্য থেকে একজনকে বেছে নেবেন। আর নির্বাচিত ব্যক্তিই নেতৃত্ব দেবে🦋ন যুক্তরাজ্যের সরকারকে।

গত ২ সেপ্টেম্বরের নির্বাচনে কনজারভেটিভ পার্টির সদস্যরা ফিরিয়ে দিয়েছিলেন ঋষি সুনাককে। প্ꦛরধানমন্ত্রী নির্বাচনে সাবেক এই অর্থমন্ত্রী প্রায় ২০ হাজার ভোটে হেরে যা𒅌ন প্রতিদ্বন্দ্বি লিজ ট্রাসের কাছে।

 

সূত্র: বিবিসি, গার্ডিয়ান

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!