• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মহা আয়োজনে ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০৪:০০ পিএম
মহা আয়োজনে ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল
৮১তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্ধোধনী অনুষ্ঠানে তারকারা। ছবি: সংগৃহীত

মহা আয়োজনে পর্দা উঠল ৮১তম ♓ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।  বুধবার (২৮ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১০টায় ইতালির ভেনিস শহরের পালাৎসো দেল সিনেমার সালা গ্র্যান্ডে  উদ্ধোধনী অনুষ্ঠান হয় উৎসটির। 

এবারের ভেনিস চলচ্চিত্র উৎসবে বসেছিল তারকার মেলা। পৃথিবীর সবচেয়ে পুরোনো এ উৎসব চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত। এবারের সঞ্চালনা করছ🌄েন ইতালিয়ান অভিনেত্রী যেভেবা আলভেতি।

ভেনিস চলচ্চিত্র উৎসবে আজীবন সম্মাননা হিসেবে স্বর্ণসিংহ পাচ্ছেন তিনবার অস্কার মনোনীত মার্কিন অভিনেত্রী-প্রযোজক সিগোর্নি উইভার ও অস্ট্রেলিয়ান পরিচালক পিটার ওয়্যার।
এবার খ্যাতিমান অনেক তারকার উপস্থিতি দেখা যাবে বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংব𒅌াদমাধ্যমগুলো।

এবারের উৎসবে যোগ দেওয়ার কথা রয়েছে অ্যাঞ্জেলিনা জোলি, ব্র্যাড পিট, জর্জ ক্লুনি, জুলিয়ান মুর, লেডি গাগা, হোয়াকিন ফিনিক্স, ড্যানিয়েল ক্রেগ, নিকোল কিডম্য🐟ান, টিলডা সুইনটন, আড্রিয়েন ব্রডি, কেট ব্লানচেটসহ একঝাঁক তারকার।

গত তিন বছরে ভেনিসে নির্বাচিত ৭৭টি চলচ্চিত্র মনোনয়ন পায় অস্কার তথা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে। এর মধ্যে ১৪টি জিতেছে পুরস্কার। এবার🃏ও সেই ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন উৎসব পরিচালক আলবের্তো বারবারা। তাঁর ভাষ্য, ‘এবার এমন কিছু চলচ্চিত্র আমরা রেখেছি, যেগুলো অস্কারে মনোনয়ন না পেলে হতবাক হব।’

এই আসরে সর🌳্বোচ্চ পুরস্কার স্বর্ণসিংহ জেতার জন্য প্রতিযোগিতা করবে ২১টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে থাকছে মার্কিন নির্মাতা টিম বার্টনের ‘বিটলজুস বিটলজুস’। এতে অভিনয় করেছেন মাইকেল কিটন, উইনোনা রাইডার, মনিকা বেলুচ্চি, উইলেম ড্যাফো প্রমুখ। ১৯৮৮ সালে মুক্তি পাওয়া হরর কমেডি ‘বিটলজুস’র সিক্যুয়েল এটি।

এ ছাড়া এবারের উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে টড ফিলিপস পরিচালিত সিনেমা ‘জোকার: ফলি আ ডিউ’। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘জোকার’ সিনেমার সিক্যুয়েল এটি। আগামী ৪ অক্টোবর থিয়েটারে আসার আগে ভেনিসে প্রিমিয়ার হবে হোয়াকিন ফিনিক্স ও লেডি গাগা অভিনীত এই সিনেমা।
মূল প্রতিযোগিতা বিভাগে আরও রয়েছে ইতালীয় নির্মাতা লুকা গুদানিনোর ‘কুইয়ার’। সিনেমাটি তৈরি হয়েছে উইলিয়াম এস বরোজের এ𒁃কই নামের একটি উপন্যাস অবলম্বনে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ক্রেগ। অভিনেতা তাঁর ক্যারিয়ারে সেরা অভিনয় ক💖রেছেন এই সিনেমায়, এমনটাই ভাষ্য উৎসব পরিচালক আলবার্তো বারবারা।

এ ছাড়া অ্যা💎ঞ্জেলিনা জোলি অভিনীত পাবলো লরেইনের ‘মারিয়া’ সি𒈔নেমাটিও রয়েছে আলোচনায়। প্রখ্যাত অপেরা গায়িকা মারিয়া ক্যালাসের জীবনী নিয়ে তৈরি হয়েছে এটি। সেরা সিনেমার দৌড়ে আরও রয়েছে হ্যালিনা রেজিনের ইরোটিক থ্রিলার ‘বেবি গার্ল’। অভিনয় করেছেন নিকোল কিডম্যান, হ্যারিস ডিকিনসনের মতো তারকারা।

এই  প্রথম পুরোপুরি ইংরেজি ভাষায় সিনেমা বানিয়েছে🌺ন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোদোভার। তাঁর ‘দ্য রুম নেক্সট ডোর’ নামের ছবিটিও রয়েছে আলোচনায়।এ বছর ভেনিস উৎসবে একমাত্র এশীয় সিনেমা হিসেবে মূল প্রতিযোগিতায় জায়গা পেয়েছে সিউ হুয়া ইয়ের ‘স্ট্রেঞ📖্জার আইস’। এটি তৈরি হয়েছে সিঙ্গাপুর, তাইওয়ান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায়।

অন্যদিকে, জর্জ ক্লুনি ও ব্র্যাড পিটকে দেখা যাবে জন⭕ ওয়াটসের অ্যাকশন কমেডি ‘উলফ’ নামের একটি চলচ্চিত্রে। মূল প্রতিযোগিতার বাইরে (আউট অব কমপিটিশন) প্রদর্শিত হবে এটি।

ভেনিস চলচ্চিত্র উৎসবের এই ৮১তম আসরে প্রধান জুরি হিসেবে রয়েছেন নন্দিত ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার। ৭১ বছর বয়সী এই ফরাসি অভিনেত্রীর নেতৃত্বে বিচারক প্যানেলে আরও রয়েছেন চীনা অভিনেত্রী জ্যাং জিয়ি, মার্কিন নির্মাতা জেমস গ্রে, ব্রিটিশ নির্মাতা অ্যান্ড্রু হেইগ, পোলিশ নির্মাতা আগনিয়েস্কা হলা﷽ন্ড, ব্রাজিলিয়ান নির্মাতা ক্লেবার মেনদোনচা ফিলু, মরিটানিয়ান নির্মাতা আবদের রহমান সিসাকো, ইতালীয় নির্মাতা জিউসেপ্পে তোরনাতোরে ও জার্মান নির্মাতা ইউলিয়া ফন হাইঞ্জ।

Link copied!