• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের জন্মদিন আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ০৩:৩৮ পিএম
প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের জন্মদিন আজ
কিংবদন্তি শিল্পী এন্ড্রু কিশোর। ছবি: সংগৃহীত

বাংলা গানের কিংবদন্তি শিল্পী এন্ড্রু কিশোর। পুরো নাম এন্ড্রু কিশোর কুমার বাড়ৈ হলেও তিনি পরিচিত এন্ড্রু কিশোর হিসাবেই। আজ শনিবার (৪ নভেম্বর) বাংলা চলচ্চিত্রের ‘প্লেব্যাক সম্রাট🗹’ খ্যাত সংগীতের এই মহাতারকার জন্মদিন।

১৯৫৫ সালের চৌঠা নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেছিলেন সুর সম্রাট এন্ড্রু কিশোর। বর্ণাঢ♈্য সংগীত জীবনে গেয়েছেন কয়েক হাজার গান। সিনেমার গানে তো তিনি অদ্বিতীয়। সেজন্যই তাকে বলা হয় বাংলা সিনেমার ‘প্লেব্যাক সম্রাট’।

এন্ড্রু কিশোর চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করেন ১৯৭৭ সালে আলম খান🦹 সুরারোপি𒈔ত ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে। তার রেকর্ডকৃত দ্বিতীয় গান বাদল রহমান পরিচালিত ‘এমিলের গোয়েন্দা বাহিনী’ চলচ্চিত্রের ‘ধুম ধাড়াক্কা’। তবে এ জে মিন্টু পরিচালিত ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘প্রতিজ্ঞা’ চলচ্চিত্রের ‘এক চোর যায় চলে’ গানটি গেয়ে শ্রোতাপ্রিয়তা লাভ করেন।

বাংলা চলচ্চিত্রের 💫গানে তিনি ছিলেন এক মহাসমুদ্র꧙। তার বিখ্যাত গানের মধ্যে কয়েকটি হলো আমার সারা দেহ খেয়ো গো মাটি, ডাক দিয়াছেন দয়াল আমারে, কারে দেখাব মনের দুঃখ গো, তুমি আমার জীবন আমি তোমার জীবন, আমার বুকের মধ্যে খানে, সবাইতো ভালোবাসা চায়, বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে, ভালো আছি ভালো থেকো, তুমি মোর জীবনের ভাবনা, চোখ যে মনের কথা বলে ইত্যাদি।

অসংখ্য শ্রুতিমধুর এসব গানের জন্য তিনি গানে আটবার জাতীয় চলচ্চিত্র প🍸ুরস্কার পেয়েছেন। তার কণ্ঠে ভিন্ন মাত্রা পেয়েছে সুখ-দুঃখ, হাসি-আনন্দ, প্রেম-বিরহের মতো অনুভূতিগুলো।

২০২০ সালের ৬ জুলাই হঠাৎ ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান🦩 তিনি। এখনও তিনি এবং তার শত শত গান বেঁচে রয়েছে মানুষের꧋ অন্তরে।

Link copied!