• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শুভ জন্মদিন ‘স্বপ্নের নায়ক’ সালমান শাহ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ১২:৪৬ পিএম
শুভ জন্মদিন ‘স্বপ্নের নায়ক’ সালমান শাহ
সালমান শাহ। ছবি: সংগৃহীত

বাংলা চলচ্চিত্রের বরপুত্র ও তরুণ প্রজন্মের ফ্যাশন আইকন সা🌺লমান শাহর জন্মদিন আজ। বেঁচে থাকলে ৫৩ বছরে পা রাখতেন স্বপ্নের এই না🌊য়ক।

সালমান শাহর জন্ম ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর, সিলেটের দড়িয়াপাড়ায়। বাবার নাম কমরউদ্দিন চৌধুরী। মায়ের নাম নীলা চৌধুরী। পরিবারের বড় ছেলে সালমানের আসল নাম শাহরিয়ꦛার চৌধুরী ইমন। তবে ইমন নয়, চলচ্চিত্রে সালমান শাহ নামেই পরিচিতি পান তিনি। অভিনয়ের প্রতি আগ্রহ থাকায় ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় আত্মপ্রকাশ করেছিলেন সালমান শাহ।

সিনেমায় অভিনয়ের আগে টেলিভিশন নাটক দিয়ে অভিনয♔়জীবন শুরু করেছিলেন এ তারকা। ১৯৮৫ সালে বিটিভির নাটক ‘আকাশ ছোঁয়া’ দিয়ে সালমান শাহর শোবিজ ক্যারিয়ার শুরু হয়। এরপর কয়েকটি খণ্ড ও ধারাবাহিক নাটকে তাকে দেখা গেছে। সালমান শাহ অভিনীত নাটকের মধ্যে রয়েছে ‘আকাশ ছোঁয়া’, ‘সব পাখি 🎉ঘরে ফিরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’, ‘ইতিকথা’, বিশেষ টেলিফিল্ম ‘স্বপ্নের পৃথিবী’।  তারপরই সিনেমায় অভিনয়ের মাধ্যমে নয়ের দশকে চলচ্চিত্রে রোমান্টিক ঘরানার এক ভিন্ন ধারা তৈরি করেন সালমান।

সিনেমায় সালমানের অভিষেক ১৯৯৩ সালে, সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ꦫে। এটি ১৯৮৮ সালের হিন্দি সিনেমা ‘কায়ামাত সে কায়ামাত তাক’র অফিসিয়াল রিমেক। প্রথম ছবিতেই সাফল্য পান সালমান শাহ, রাতারাতি হয়ে ওঠেন তারকা। একই সিনেমার সূত্রে তারকা খ্যাতি পান নায়িকা মৌসুমী ও গায়ক আগুনও।

মাত্র ৩ বছরের ক্যারিয়ারে সর্বমোট ২৭টি সিনেমায় কাজ করেন সালমান। যার ১৩টি সিনেমাতেই চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে জুটি বেঁধেছিলেন তিনি। সালജমা♎ন শাহ অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো ‘স্বপ্নের পৃথিবী’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘জীবন সংসার’, ‘অন্তরে অন্তরে’, ‘আনন্দ অশ্রু’, ‘সুজন সখী’, ‘স্বপ্নের নায়ক’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম প্রিয়াসী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘এই ঘর এই সংসার’, ‘তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি। এসব সিনেমা দিয়েই আজও অমর হয়ে আছেন ক্ষণজন্মা এ তারকা।

চলচ্চিত্রে অভিষেকের আগের বছর অর্থাৎ ১৯৯২ সালের ১২ আগস্ট তার খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। দাম্পত্য জীবনের ৪ বছরের মাথায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর হঠাৎই মাত্র ২৫ বছর বয়সে মৃত্যুর স্বাদ গ্রহণ করেন অভিনেতা। যদিও সেই মৃত্যুর রহস্য এখনো পুরোপুরি খোলাসা হয়নি। যদিও দফায় দফায় তদন্ত হয়েছে, প্রতিবেদনে উঠে আসে তিনি আত্মহত্যা করꦺেছিলেন। তবে সেই তদন্ত বরাবরꦚই নাকচ করে দিয়েছেন তার ভক্ত ও পরিবারের সদস্যরা।

বেঁচে থাকলে বাংলা স൲িনেমার এই সুপারস্টার আজ ৫২তম শুভ জন্মদিন পালন করতেন। তবে মারা গিয়েও কোটি ভক্তদের হৃদয়ে এখনো জায়গা করে আছেন সালমান শাহ। সালমান শাহ অমর শিল্পী, সালমান শ💙াহর মৃত্যু নেই।

Link copied!