• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কোটাবিরোধী পোস্ট দিয়ে ডিলিট, কী লিখেছিলেন ফারুকী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৫:৪০ পিএম
কোটাবিরোধী পোস্ট দিয়ে ডিলিট, কী লিখেছিলেন ফারুকী

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সংহতি জানিয়ে পোস্ট দিয়েছিলেন চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সেই পোস্টে আন্দোলনে অংশ নেওয়া সবাইকে লাল সালাম জানান তিনি। কিন্তু কিছুক্ষণ পরই তার পোস্টটি আর✱ ফেসবুকে দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, ব💖িতর্ক এড়াতেই পোস্টটি ডিলিট করেছেন তিনি। পোস্টে আর কী লিখেছিলেন ফারুকী?

ফারুকী লিখেছিলেন, “ঢালাও কোটার নামে মেধাহীন রাষ্ট্রব্যবস্থাকে উৎসাহ দেওয়া বন্ধ হোক। সমাজের অনগ্রসরদের জন্য ১০ ভ♊াগ কোটা থাকতে পারে। তার জন্য ꦇ৫৬ ভাগ?”

আন্দোলনে সংহতি জানিয়ে ফারুকী 🐭আরও লিখেছেন, “এই আন্দোলনে যার🤡া আছো, তাদের সবার জন্য লাল সালাম। নিজের সুস্থতার জন্য অনলাইনে খুব বেশি থাকি না। সকল উত্তেজনা থেকে দূরে থাকার চেষ্টায় আছি। কিন্তু এই কথাগুলা না বললে ইতিহাসের কাছে অপরাধী থেকে যাব। আমার মেয়েরা যখন বড় হবে, বলবে, বাবা যখন এইরকম একটা ব্যবস্থা করা হয়, তখন তোমরা কী করছিলে?”

উল্লেখ্য, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা ছিল। এই কোটা সংস্কারের দাবিতে ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র আন্দোলন হয়। সেই আন্দোলনের মুখে ওই বছরের ৪ অক্টোবর সব ধরনের কোটা বাতিল করে পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর ফলে সরকারি💙 চাকরিতে কোটাপদ্ধতি বাতিল হয়ে যায়।

তবে ২০২১🥀 সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান উচ্চ আদালতে রিট করেন।💎 সেই রিটের শুনানি শেষে গত ৫ জুন পরিপত্রের ওই অংশ অবৈধ ঘোষণা করেন আদালত। ফলে কোটা বহাল হয়ে যায়।

এতে ক্ষুব্ধ হন শিক্ষার্থীরা। কোটা বাতিলের দাবিতে আবার রাস্তায়🐻 নামেন তারা। ঈদুল আজহার আগে কয়েক দিন বিক্ষোভের পর দাবি মানতে সরকারকে ৩০ জুন পর্যন্ত সময় বেঁধে (আলটিমেটাম) দেন আন্দোলনকারীরা। সরকার তাদের দাবি না মেনে নেওয়ায় রাস্তায় নেমে জোর ღআন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। 

Link copied!