• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তুরস্ক-মালয়েশিয়ায় ফিলিস্তিনি শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৫:২৫ পিএম
তুরস্ক-মালয়েশিয়ায় ফিলিস্তিনি শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ
ছবি: সংগৃহীত

তুরস্ক ও মালয়েশিয়ায় অধ্যয়নরত ফিলিস্তিনের গাজার শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ করার ঘোষণা দিয়েছে দেশ দুটির সরকার। ইসরায়েলের হামলার কারণে ত🏅াদের পরিস্থিতি বিবেচনা করে তাদের পাশে দাঁড়ানোর অংশ হিসেবে টিউশন ফি মওকুফ করা হয়েছে বলে জানা গেছে।

তুরস্কের আনাদোলু এজেন্সির এক খবরে বলা হয়েছে, গাজা থেকে আগত ফিলিস্তিনি শিক্ষার্থীদের কাছ থেকে কোনো বেতন নেওয়া হবে না বলে একটি আদেশ জারি করেন তুর❀স্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

রিসেপ তাইয়েপ এরদোয়ানের আদেশে বলা হয়েছে, স্নাতক ও ডিপ্লোমায় অধ্যয়নরত গাজার শিক্ষার্থীদের এই বছরের দ্বিতীয় সেমিস্টারের খরচ বহন করবে তু♓র্কি সরকার।

এদিকে মালয়েশিয়ার স্ট্রেট টাইমসের খবরে বলা হয়েছে, দেশটির পাবলিক বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনির ছয় শতাধিক শিক্ষার্থী অধ্যয়ন করে। এই ছয় শতাধিক শিক্ষার্থীর টিউশন ফি অবিলম্বে এক বছরের জন্য মওকুফ করা হবে বলে জানিয়েছেন দেশটির উচ্চশিক্ষামন্ত্রী মোহাম্মদ খালেদ নরদিন। দেশটির বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া দুই শতাধিক ফিলিস্তিনি শিক্ষার্থীকে এই সুবিধা দেওয়ার বিষয়েও আলোচনꦬা করবে বলে জানান তিনি।

স্ট্রেট টাইমসের 𓆉খবরে আরো জানা যায়, এসব শিক্ষার্থীদের আগামী বছরের জন্য মাসিক হারে ভাতা দেওয়ার বিষয়টিও বিবেচনা করছে সরকার।

৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এ হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নাগরিক নিহত হন। হামাসের এ হামলার জবাবে ইসরায়েল গাজায় পাল্টা হামলা চালায়। এ হামলায় গাজায় ১২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যার মধ্যে ৫ হাজার শিশু রয়েছে। এ হামলায় পুরো গাজা অবরুদ্ধ হয়🐭ে পড়েছে।

Link copied!