• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘শরীফার গল্প’ পরিবর্তনের চূড়ান্ত সিদ্ধান্ত, নতুন করে যে গল্প যুক্ত হচ্ছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৪:১৭ পিএম
‘শরীফার গল্প’ পরিবর্তনের চূড়ান্ত সিদ্ধান্ত, নতুন করে যে গল্প যুক্ত হচ্ছে
সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই। ছবি : সংগৃহীত

নানা আলোচনা-সমালোচনার পর মাধ্যমিকের সপ্তম শ্রেণির পাঠ্যবই থেকে আলোচিত ‘শরীফার গল্প’ পরিবর্তনের চূড়া꧃ন্ত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছরের জন্য যে বই ছাপানো হবে, সেখানে এ গল্পের জায়গায় ‘হিজড়া’ জনগোষ্ঠীকে নিয়ে নতুন🧜 একটি গল্প রাখা হবে। বিশেষজ্ঞ কমিটির দেওয়া সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এ༒নসিটিবি) চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে এ নির্দেশনার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. মশিউজ্জামান গণমাধ্যমকে বলেন, “আমরা এ ন♔িয়ে একটা চিঠি পেয়েছি। চিঠিতে গল্পটি সংশোধন, পরিমার্জন বা এর জায়গায় নতুন গল্প র♕াখতে বলা হয়েছে। সেখানে আমরা ‘হিজড়া’ জনগোষ্ঠী সম্পর্কে একটি গল্প রাখব।”

এর আগে চলতি বছরে নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই শিক্ষার্থীরা হাতে পাওয়ার পর থেকেই শুরু হয় নানা বিতর্ক। সেই বিতর্কে উত্তাপ বাড়ায় ‘শরীফার গল্প’। স🎶প্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’ অধ্যায়ের গল্পটি নিয়ে আপত্তি তোলে অনেকে। এ নিয়ে গত জানুয়ারিতে তুমুল বিতর্ক চলে দেশজুড়ে, বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে।

বিতর্ক আলোচনার মধ্যে ‘শরীফার গল্প’ পর্যালো🐼চনায় পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ মাস পর গত মে মাসে এই কমিটি গল্পটি বাদ দিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পা🉐ঠায়।

Link copied!