• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঢাবিতে শেখ রাসেল দিবস উদযাপিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ০৯:৩৬ পিএম
ঢাবিতে শেখ রাসেল দিবস উদযাপিত
ছবি : সংগৃহীত

‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শেখ রাসেলের স্মৃতি বিজড়িত বিদ্য🅰াপীঠ ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলে♛জ প্রাঙ্গণে স্থাপিত শেখ রাসেলের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কেক কাটা, আলোচনা সভাসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) বেলা ১১টায় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে শহিদ শেখ ⛎রাসেলের শিশু কিশোর জীবনের ওপর আলোকপাত করে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য শেখ রাসেলের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ಞকরে বলেন, “১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকরা শিশু রাসেলকেও নির্মমভাবে হত্যা করে। শেখ রাসেল তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। শেখ রাসেলের স্মৃতি রক্ষার্থে আমরা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে তার ম্যুরাল স্থাপন করেছি। এই ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জমায়েত হয়েছেন। শেখ রাসেলের স্মৃতি বিজড়িত এই স্কুল ক্যাম্পাস আজ এক তীর্থভূমিতে পরিণত হয়েছে।”

ঢাবি উপাচার্য আরও বলেন, “অসাধারণ কিছু গুণ༺ের অধিকারী ছিলেন শিশু রাসেল। তিনি অত্যন্ত সৎ, বিনয়ী, স্পষ্টভাষী, শিক্ষকদের প্রতি শ্রদ্ধাশীল, বন্ধুবৎসল ও অনন্য মানবিক মূল্যবোধের অধিকারী ছিলেন। রাসেলের এই মূল্যবোধ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।”

শেখ রাসেলের মূল্যবোধ ধারণ করে যোগ্য নাগরিক হ𒆙িসেবে গড়ে ওঠার জন্য উপাচার্য নতুন প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান♛।

🀅উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল শেখ রাসেলের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, “শিশু রাসেলকে যে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছে, তা পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। এ ধরনের নিষ্♏ঠুরতার পুনরাবৃত্তিরোধে সবাইকে সচেতন থাকতে হবে।”

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিসেস সেলিনা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, শিꦬক্ষক আফরোজা বেগম, অধ্যাপক ফওজিয়া বানু, সহপাঠী নাসরিন ইসলাম চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সম্পাদক আমিনুল ইসলাম, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষಞার্থী ইশতিয়াক আহমেদ ও মুনতাহাসহ আরও অনেকে।

Link copied!