• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঢাবি ক্যাম্পাসে রিকশা ভাড়া নির্ধারণ করল ছাত্রলীগ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৫:১২ পিএম
ঢাবি ক্যাম্পাসে রিকশা ভাড়া নির্ধারণ করল ছাত্রলীগ

শিক্ষার্থীর কথা বিবেচনায় এনে সহনীয় পর্যায়ে ক্যাম্পাসে রিকশার ভাড়া বেঁধে দিল ঢাকা বিশ্ববিদ্যাল🅷য় শাখা ছাত্রলীগ। রোববার (২১ মে) থেকে বেঁধে দেওয়া নতুন ভাড়া কার্যকর হবে।

বৃহস্পতিবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম মাকসুদুর রহমানের নিকট শিক্ষার্থী ও রিকশাচালকদের পক্ষ থেকে নির্ধারিত 🌄ভাড়ার তালিকা তুলে দেওয়া হয়।

এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশা ভাড়া নিয়ে সাধারণ শিক্ষার্থীরা দীর্ঘদিন থেকে অভিযোগ করে আসছে। রিকশা ভাড়া কমানোর জন্য শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে দাবী জানিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে যৌক্তিকভাবে রিকশা ভাড়া নির্ধারণের উদ্যোগ গ্রহণ করেছে ছাত্রলীগ। করোনা মহামারী ও করোনা পরবর্তী বৈশ্বিক অর্থনৈতিক সংকট বিবেচনায় রেখে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থী ও রিকশা চালকদের সঙ্গে একাধিকবার আলোচনার ভিত্তিতে উভয় পক্ষের উপযোগিতা ও স্বার্থ সংরক্ষণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশা ভাড়া নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে প্রাথমিকভাবে ১০০ জন রিকশা চালকের জন্য একটি আলাদা পোষাক নির্ধারণ করা হয়েছে। পরবর্তীতে পরিস্থꦑিতি বিবেচনায় এই সংখ্যা আরও বৃদ্ধি করা হবে।

এদিকে ছাত্রলীগের এমন কর্মকাণ্ডে সাধুবাদ জানাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সামাজিক যোগাযোগমাধ্যম গ্রুপগুলোতে এ নিয়ে♎ চলছে ব্যাপক আলোচনা।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইব্রাহিম সৈকত নামের শিক্ষার্থী লিখেছেনꦕ, খুব প্রশংসার দাবিদার। সুন্দর মতো বাস্তবায়ন হলে সবার জন্য ভালো হবে।

ইরতা⭕জুল হক রিয়ান নামে আরেক শিক্ষার্♏থী লিখেছেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বর্তমান সময়ের সবচেয়ে বড় সমস্যার সমাধান হতে যাচ্ছে আপনার হাত ধরে। আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।”

সার্বিক বিষয়ে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের সঙ্গে। তিনি বলেন, “ডাকসুতে নির্বাচিত হওয়ার পর শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। কিন্তু করোনা মহামারির উদ্ভুত পর🗹িস্থিতিতেকার্যক্রমটি বাস্তবায়িত হয়নি। শিক্ষার্থীরা ব্যক্তিগতভাবে রিকশা ভাড়া নিয়ে আমাকে অভিযোগ করে এসেছে। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমি এই উদ্যোগ গ্রহণ করা। এ জন্য বিগত ১০/১৫ দিন থেকে শিক্ষার্থী ও রিকশা চালকদের সঙ্গে দফায় দফায় বসে আলোচনা করেছি৷ ♔উভয়ের সম্মতিতে এই রিকশা ভাড়া নির্ধারণ করা হয়েছে।”

রিকশা চালকরা এমন ভাড়া না মানলে করণীয় কী হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “রিকশাচালকদের সঙ্গেই কথা বলেই এমন ভাড়া নির্ধারণ করা হয়েছে। তারা মানবে না কেন? তারা নিজেরাই এই নির্ধারিত ভাড়া সঙ্গে একমত পোষণ করেছেন। তাছাড়া আজকে প্রক্টর অফিসে রিকশাচালকদের ৫০ জনের🌠 একটি প্রতিনিধি দল উপস𒅌্থিত ছিলেন।”

প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বলেন, “করোনার আগেই রিকশা ভাড়ඣা নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়েছিল। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ করে আসছিলেন। এটি এখন চূড়ান্ত করা হয়েছে। আমরা দ্রুতই এটি বাস্তবায়ন করব।”

নতুন নির্ধারিত রিকশা-ভাড়ার হার দূরত্ব ভেদে সর্বনিম্ন ১৫ টাকা থেকে সর✱্বোচ্চ ৫৫ টাকা পর্যন্ত বেঁধে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখ ছাত্রলীগ। 

Link copied!