• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ৬, ২০২৩, ০৪:৫২ পিএম
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ✨্রাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাবি কে♚ন্দ্রসহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ মে) বಞেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টা ৩০ মিনিটে শেষ হয়। পরীক্ষা চলাকালীন বিশ্বব🅷িদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাবির কলা ভবন কেন্দ্র পরিদর্শন করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপ-🦩উপাচ𒉰ার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কোষাধাক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নিজামুল হক ভূইয়াসহ সংশ্লিষ্টরা কলা ভবনের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২ হাজার ৯ শত ৩৪টি আসনের বিপরীতে কলা, আইন, সামাজিক বিজ্ঞান অনুষদে অংশ নে✅য় ১ লাখ ২২ হাজার ৮৮৫ জন। সেই হিসেবে 🍎প্রতি আসনে লড়লেন আসন প্রতি ৪২ জন ভর্তিচ্ছু। এদিকে মেধাস্কোরের ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শাখা শিক্ষার্থীদের পৃথক মেধাতালিকা তৈরি করা হবে। চলতি শিক্ষাবর্ষে ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট ২ হাজার ৯৩৪টি আসনের মধ্যে মানবিকের ১ হাজার ৭ শত ৪৪টি, বিজ্ঞান বিভাগের ৯ শত ৮টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২ শত ৮২টি আসন বরাদ্দ রয়েছে।

গত বছরে মতো এবারও এক যোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে: ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ব♕বিদ্যালয়ে (চবি), রাজশাহী বি🐼ভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হবে।

Link copied!