• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শ্রেণিকক্ষে ৫ শতাংশ শিক্ষা অর্জিত হয় : জাফর ইকবাল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৩:৪৫ পিএম
শ্রেণিকক্ষে ৫ শতাংশ শিক্ষা অর্জিত হয় :  জাফর ইকবাল

লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, একজন শিক্ষার্থী তার জীবনের মাত্র ৫ শতাংশ শিক্ষা শ্রেণিকক্ষে অর্জন করে। আর বাকি ৯৫ শতাংশ শিক্ষা পারিপার্শ্বিক পরিবেশ থেকে অর্জনඣ করে। 

মঙ্গলবার (১১ জুন) সকালে কৃষিবিদ ইনিস্টিটি🌄উশনের অডিটোরিয়ামে গণসাক্ষরতা অভিযানের আয়োজনে চ্যালেঞ্জড শিক্ষার্থী সম্মেলনে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে ꦚতিনি এ কথা বলেন।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, “এ বছর ৩ লাখ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। এরপর🍬 আমরা দেখেছি অকৃতকার্য হওয়ার হতাশা, ক্ষোভে সারা দেশ বেশ কয়েকজন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। গণমাধ্যমের তথ্য অনুযায়ী এর সংখ্যা ৮ জন। কিন্তু একটু ভেবে দেখত তাদের সামনে একটি উজ্জ্বল ভবিষ্যৎ ছিল। মনে রাখবে, তোমরা যা শিখবে তার মাত্র ৫ শতাংশ শিক্ষা শ্রেণিকক্ষে শেখ। আর বাকি ৯৫ শতাংশ শিক্ষা আশপাশের পরিবেশ থেকে অর্জন করে।” 

তিনি আরও বলেন, “অকৃতকার্য হওয়া কি খুবই খারাপ? এ চিন্তা সম্পূর্ণভাবে ভুল। মনে রাখতে হবে, জীবনে এগিয়ে যেতে হলে ধাক্কা খেতে হয়। যারাই জী🧸বনে কিছু করতে চেয়েছে তারাই ধাক্কা খেয়েছে। আর তারা ধাক্কা খায়নি, যে জীবনে কিছু করতে চায়নি। আজ এই আয়োজন থেকে মনের ম🔯ধ্যে তেজ আনতে হবে, আমি জীবনে কিছু করব। এতে যত ধাক্কা আসে আসুক। তোমরা মনে রেখ, তোমরা পাস করবেই।”

গণসাক্ষরতা অভিযানের নিবাহ꧙ী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতিজন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, সংগীতশিল্পী রাহুল আনন্দ প্রমুখ।

Link copied!