• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউটিউব দেখে ‘ব্ল্যাক রাইস’ চাষে নাহিদের সাফল্য


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ১২:৫১ পিএম
ইউটিউব দেখে ‘ব্ল্যাক রাইস’ চাষে নাহিদের সাফল্য

টাঙ্গাইলের বাসাইলে পুষ্টিগুণসমৃদ্ধ ‘ব্ল্যাক রাইস’ ধান চাষে সাফল্য পেয়েছেন তরুণ কৃষি উদ্যোক্তা নাহিদ মিয়া (২৪)। প🦂ড়াশোনার পাশাপাশি শখের বশে ৫০ শতাংশ জমিতে এ ধানের চাষ করেছেন তিনি।

উপজেল𒁏ার কাউলজানী ইউনিয়নের সেহরাইল গ্রামে নাহিদ মিয়ার ধানক্ষেত। তিনি বাসাইল পৌরসভার পশ্চিম পাড়া গ্রামের নাছির উদ্দিনের ছেলে ও সরকারি সা’দত কলেজের ডিগ্রি প্রথম বর্ষের ছাত্র।

খোঁজ নিয়ে জানা যায়, নিজেদের ৫০ শতাংশ জমিতে নিজ উদ্যোগে ‘ব্ল্যাক রাইস’ ধান চাষ করেছেন নাহিদ। তার ধানক্ষে♋ত দেখতে অনেকেই ভিড় করছেন। অনেক কৃষক ‘ব্ল্যাক রাইস’ চাষ করার আগ্রহ প্রকাশ করে🗹ছেন।

তরুণ কৃষি উদ্যোক্তা নাহিদ মি𒉰য়া জানান, ইউটিউবে প্রথম এ ধানের চাষাবাদের বিষয়ে দেখেন ও বিস্তারিত জানেন। পরে অনলাইনে থেকে ‘ব্ল্যাক রাইস’ ধানের বীজ সংগ্রহ করেন। ৫০০ টাকা কেজি দরে ভিয়েতনামি ব্ল্যাক রাইসের ৫ কেজি ধান বীজ সংগ্রহ করেন। ৫০ শতাংশ জম♈িতে ধান চাষ করতে মোট খরচ হয়েছে ৬-৭ হাজার টাকা। এই ধান তিন মাসের মধ্যে কাটা যায়। তিনি আশা করছেন ৫০ শতাংশ জমিতে ৪০-৪৫ মণ ধান পাবেন।

নাহিদ মিয়া আরও জানান, পড়াশোনার পাশাপাশি শখ⛎ের বসে এই ধান প্▨রথমবারের মতো চাষ করেছেন। জমিতে ধানের বাম্পার ফলন হয়েছে। তিনি আশা করছেন এই ধান চাষ করে লাভবান হবেন। সামনের বছর আরও বেশি করে ‘ব্ল্যাক রাইস’ ধান চাষ করেন।

টাঙ্গাইলের কৃষি সম্প্র🧜সারণ অধিদপ্তরের উপপরিচালক আহসানুল বাসার বলেন, “ব্ল্যাক রাইস ধানটি অনুমোদিত বীজ থেকে উৎপাদন করা হয়নি বিধায় এ বিষয়ে আমি বক্তব্য দিতে রাজি নই।”

Link copied!