• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তিস্তায় বাড়ছে পানি, খুলে দেওয়া হলো ৪৪টি জলকপাট


লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০৯:০৯ পিএম
তিস্তায় বাড়ছে পানি, খুলে দেওয়া হলো ৪৪টি জলকপাট

গত কয়েক দিনের অব্যাহত বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে। পানি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪💮টি জলকপাট খুলে দেওয়া হয়েছে। পানি বৃদ্ধিতে আতঙ্কিত হয়ে পড়েছে তিস্তা চরের মানুষ।

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেল🍷 ৩টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটের হাত♈ীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৭ মিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ মিটার)। যা বিপৎসীমার ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

স্থানীয়রা জানান, শনিবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকে রোববার সারাদিন কখনো গুড়ি গুড়ি আবার কখনো ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। বৃষ্টির পানিতে ডুবে গেছে তিস্তা তীরবর্তী ও নিম্নাঞ্চলের ൩কয়েক হা✅জার হেক্টর  ফসলের ক্ষেত। বৃষ্টির কারণে লালমনিরহাটের সকল নদ নদীর পানি প্রবাহ বেড়েছে।

নদ🐟ীপাড়ের বাসিন্দারা জানান, পানি বেড়ে যাওয়ার কারণে নদীর তীরবর্তী নিম্নাঞ্চলগুলো প্লাবিত হচ্ছে। তারা এখন বন্যার শঙ্কায় রয়েছেন। চলতি মৌসুমে কয়েক দফায় বন্যা হলেও তা বেশি সময় স্থায়ী ছিল না। মৌসুমের শেষ দিকে বড় বন্যার আশঙ্কা করছেন তারা।  

লালমনিরহাট পান🐟ি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী শুনীল কুমার বলেন, টানা ভারী বর্ষ𓆉ণে তিস্তা নদীর পানি প্রবাহ  বেড়েছে। সবগুলো জলকপাট খুলে পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা হচ্ছে। ২৪ ঘণ্টায় আরও তিস্তার পানি বাড়ার সম্ভাবনা রয়েছে।

Link copied!