• ঢাকা
  • মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪, ২৫ ভাদ্র ১৪৩১, ৫ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


১৫ দিন পানি ছাড়ার পর বন্ধ হলো ‘কাপ্তাই বাঁধের জলকপাট’


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৪:০৪ পিএম
১৫ দিন পানি ছাড়ার পর বন্ধ হলো ‘কাপ্তাই বাঁধের জলকপাট’

রাঙ꧃ামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের স্পিল ওয়ের ১৬টি জলকপাট বন্ধ করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে জলকপা💝টগুলো বন্ধ করা হয়।

কর্ণফুলী পানি কেন্দ্রেܫর ব্যবস্থাপক এ 𓂃টি এম আব্দুজ্জাহের বিষয়টি নিশ্চিত করেছেন।  

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অতিবর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি গত ২৪ আগস্ট সন্ধ্যায় বিপৎসীমা অতিক্রম করায় পরদিন (২৫ আগস্ট) সকালে জলকপাটগুলো ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছিল। এরপর টানা ১৫ দিন পানি ছাড়ার পর কাপ্তাই লেকের পানির লে♕ভেল কমতে থাকায় অর্থাৎ বিপৎসীমার নীচে চলে আসায় সোমবার সকাল ১০টায় জলকপাট বন্ধ করে দেওয়া হয়।

এ টি এম আব্দুজ্জাহের বলেন, “গত ২৪ আগস্ট সন্ধ্যা পর্যন্ত কাপ্তাই লেকের পানি বিপৎসীমার ওপরে চলে 🔯যাওয়ায় অর্থাৎ ১০৮ ফুট অতিক্রম করায় পরদিন এগুলো খুলে দেওয়া হয়েছিল। সেইজন্য ভাটি অঞ্চলে জরুরি সর্তকবার্তা দেওয়া হয়েছিল।”

পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, এই বছর 👍কাপ্তাই লেকের পানি এত বেশি বেড়ে গিয়েছিল গত ৩ সেপ্টেম্বর স্পিল ওয়ের ১৬টি জলকপাট দিয়ে সর🍒্বোচ্চ ৬০ ইঞ্চি করে পানি ছাড়া হয়েছিল।  

এদিকে কাপ্ত🅰াই লেকে পর্যাপ্ত পানি থাকায় বর্তমানে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ গড়ে ২১০ হতে ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে বলে জানান পিডিবি কর্তৃপক্ষ।

Link copied!