• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রূপপুরের পথে ইউরেনিয়াম : ঢাকা-পাবনা বাস চলাচল বন্ধ


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ০৯:৪৬ এএম
রূপপুরের পথে ইউরেনিয়াম : ঢাকা-পাবনা বাস চলাচল বন্ধ

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবি💦ক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান ঢাকা থেকে প্রকল্প এলাকায় নেওয়া হচ্ছে। 

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল সা💧তটার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো গাজীপুর ছেড়ে যায়। সড়কপথে যানজট তৈরির আশঙ্কায় ভোর পাঁচটা থেকে পাবনা-ঢাকা পথে বাস চলাচল বন্ধ রয়েছে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়🃏া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছাবে ইউরেনিয়ামের প্রথম চালান।

এর আগে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাতে পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সি জানান, পাবনা-ঢাকা রোডের বঙ্গবন্ধু সেতুপথে প্রচণ্ড যানজট হয়। ফলে ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা হতে পারে। এ কারণেই সড়ক যান🃏জটমুক্ত রাখতে শুক্রবার ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ রাখা হচ্ছে। তবে ইউরিনিয়াম প্রকল্প পৌঁছে গেলেই বাস চলাচল শুরু হবে। তবে বিকল্প হিসেবে পাবনার কাজিরহাট ফেরিঘাট থেকে আরিচা হয়ে ঢাকায় চলাচল করা যাবে।

এদিকে বাস চলাচল বন্ধের সিদ্ধান্তে পাবনা থেকে ঢাকাগামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বন্ধ রয়েছে। পরবর্তী সিদ্ধান্ত ন꧅া পাওয়া পর্যন্ত মালিকপক্ষ বাস চলাচল বন্ধ রাখবে বলে জানিয෴়েছেন।

পাবনা জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি কাফি সরকার বলেন, প্রশাসনের নির্দেশে বাসের টিকিট🌸 বিক্রি বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে বাস চলাচল শুরু হবে।

রূপপুর প্রকল্পের একটি সূত্রে জানা গেছে, বৃহস্প▨তি🍨বার দুপুরে একটি বিশেষ উড়োজাহাজে রাশিয়া থেকে ইউরেনিয়াম ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে।

শুক্রবার রূপপুর ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে ৫ অক্টোব𝔍র আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি ক꧑রপোরেশনের মহাপরিচালক রোসাটম এলেক্সি লিখাচেভা।

Link copied!