• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এক গাভীর তিন বাচ্চা প্রসব, এলাকায় চাঞ্চল্য


গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৫:২৬ পিএম
এক গাভীর তিন বাচ্চা প্রসব, এলাকায় চাঞ্চল্য

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার নুর আলম মন𝓰্ডল নামের এক কৃষকের একটি গাভী একসঙ্গে তিনটি বাচ্চা প্রসব করেছে।  

রোববার (১৮ আগস্ট) সকালে উপজেলার খোর্দ্দ রুহিয়া (মন্ডলপাড়া) গ্রামে গাভী ও তার তিনটি বাছুর দেখতে ভিড় করেন উৎসুক জনতা।
   
এর আগে বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিকেলে দিকে গাভীটি অস্বাভাবিক আচরণ শুরু করে। এসময় স্থানীয় ভেটেরিনারি পল্লী চিকিৎসক মাসুদ মিয়া ও শামীম আকন্দকে খবর দেওয়া হয়। গাভীটির প্রসবের সময় ঘনিয়েছে বুঝতে পেরে পরিকল্পিতভাবে বাচ্চা বের করার চেষ্ট﷽া করেন তারা। অবশেষে একে একে তিনটি বাচ্চা প্রসব করে গাভীটি। সবগুলো বাচ্চাই এঁড়ে এবং ফ্রিজিয়াম জাত।

গাভী স্বাভাবিকভাবে একটি বাছুর জন্ম দেয়। কিন্তু তিনটি দেওয়া কমই হয়। এরই মধ্যে এই খবর ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়। আর নুর আলমের বাড়িতে ভীর করতে থাকেন ♐উৎসুক জনতা। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে নারী-পুরুষ ওই তিন বাছুর দেখতে আসেন।

স্থানীয় মরিয়ম বেগম বলেন, “আমার সংসার জীবনের শুরু থেকে এখন পর্যন্ত গাভী পালন করে আসছি। কখনো একটি ছাড়া ৩টি বাছুর প্রসব 🍌করেনি। এমনকি কোথাও এই খবর শুনিনি। এই প্রথম নুর আলমের গাভীর তিনটি বাচ෴্চা প্রসব দেখলাম।”

গাভীর মালিক নুর আলম মন্ডল বলেন, “এখন পর্যন্ত তিন বাচ্চাসহ গাভীটি সুস্থ রয়𓆉েছে। দুধ দোহন না করে বাছুরকে খাওয়ানো হয়। এছাড়া অতিরিক্ত এক কেজি করে গাভীর দুধ কিনে খাওয়ানো হচ্ছে।”

নুর আলম আরও বলেন, “বাড়িতে খামার করার স্বপ্ন নিয়ে প্রথমে একটি গাভী কিনেছি। সেই থেকে এই ৩ বাচ্চাসহ এখন ৫টি গরু হলো। এসব দিয়ে খামারের পরিধি বাড়ানোর চেষ্টা করব।”  

নুর আলমের বাবা আব্দুর রহমান মন্ডল জানান, বাড়িতে গরু পালনের ব্যাপারে সার্বক্ষণিক ছেলেকে সহযোগিতা করেন। ইতোমধ্যে গাভীর তিন বাচ্চা জন্ম হওয়ায় অত্যন্ত খুশি তিনি। এর আগে এলাকায় কারও গা🥃ভীর এক সঙ্গে তিনটি বাচ্চা ভূমিষ্ঠ হয়নি।

সাদুল্লাপুর উ💯পজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সিরাজুল ইসলাম বলেন, সাধারণত কৃত্রিম প্রজনন দিয়ে গাভীর কথনো একই সঙ্গে একাধিক বাচ্চা নেওয়া সম্ভব না। এটি আল্লাহর প্রদত্ত। খোঁজ নিয়ে গরুর মালিক নুর আলমকে সহযোগিতা করা হবে।   

Link copied!