• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


স্ট্রবেরি চাষ করে সফল সুজাত আলী


ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৩:৩৩ পিএম
স্ট্রবেরি চাষ করে সফল সুজাত আলী

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় বাণিজ্যিকভাবে স্ট্রবেরি চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন সুজাত আলী নামের এক কৃষক। তার ক্ষেতের সারি সারি বেডের ওপর এখন শোভা পাচ্ছে চোখ জুড়ানো লাল টসটসে স্ট্রবেরি। এরই মধ্যে স্ট্রবেরি তোলা শুরু হয়েছে এবং তা চলে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। এতে এক দিকে যেমন তিনি লাভবান হচ্ছেন অন্যদিকে স্থানীয় অনেকের কর্মসংস্থানের ব্যবসও্থাও হয়েছে।

জানা গেছে, উপজেলার ৯ নম্বর সেনগাঁও ইউনিয়নের বেলদহি গ্রামের কৃষক সুজাত আলী। গত বছরের নജভেম্বরে জয়পুরহাট থেকে ১৮ হাজার টাকার স্ট্রবেরির চারা কিনে নিজের ২ একর ৫৫ শতক জমিতে রোপণ করেন। বর্তমানে তার খেতে স্ট্রবেরির গাছ রয়েছে প্রায় ৩৫ হাজার। সব গাছেই প্রচুর ফল এসেছে। ইতোমধ্যে অনেক ফল পাকতে শুরু করেছে। পাকা ফল তুলে বিক্রি করাও শুরু করেছেন তিনি। ক্ষেতেই পাকা স্ট্রবেরি ৮০০ থেকে ১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। স্থানীয়ভাবে বিক্রির পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে। এ ফসল আবাদ করতে এখন পর্যন্ত তার খরচ হয়েছে ১২ লাখ টাকার মতো। এরই মধ্যে ৭ লাখ টাকার ফল বিক্রি করেছেন তিনি। ক্ষেত থেকে আরও কমপক্ষে এক মাস প♐াকা স্ট্রবেরি তুলতে পারবেন বলে জানান ওই কৃষক। এতে সব মিলিয়ে ৪৫ থেকে ৫০ লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করতে পারবেন বলে আশা তার।

সুজাত আলী জানান, তার ক্ষেত থেকে স্ট্রবেরি তোলা, বাছাই ও প্যাকেট করাসহ পরিচর্যার কাজে ১২ জন নারী-পুরুষ কাজ করছেন। এখানে কিছুটা হলেরও তাদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।
এদিকে ব্যতিক্রমী এ ফসল আবাদ করে জেলায় ব্যাপক সাড়া ফেলেছেন সু𝔉জাত আলী কৃষক। বিভিন✤্ন এলাকা থেকে ক্ষেত দেখতে আসছেন অনেকে।

দিনাজপুর থেকে আসা মকলেসুর নামের এক ব্যক্তি জানান, স্ট্রবেরি ক্ষেত দেখে 🔯তিনি অভিভুত। আগামীতে তিনি স্ট্রবেরি চাষ করবেꦇন বলে জানান।

বথপালিগাও গ্রামের ফাইদুল জানান, স্ট্রবেরি আবাদ করে🔯 এত লাভ হয় তা আগে জানা ছিল না। আগামী বছর তিনিও পরীক্ষামূলকভাবে কিছু জমিতে স্ট্রবেরি চাষ করবেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, অত্যন্ত লাভজনক ও সম্ভাবনাময় এ ফসল আবাদে কৃষদের উদ্বুদ্ধ ♌করার পাশাপাশি পরামর্শ দিচ্ছেন তারা। এ বছর উপজেলার আড়াই একর জমিতে স্ট্রবেরি চাষ হয়েছে। আগামীতে আরও বেশি জমিতে যেন স্ট্রবেরি চাষ হয় এ জন্য কাজ করছেন তারা।

Link copied!