• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যমুনার পানি বিপৎসীমার ওপরে, ব্রহ্মপুত্রেরও বাড়ছে


জামালপুর প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৫, ২০২৪, ১২:৪৪ পিএম
যমুনার পানি বিপৎসীমার ওপরে, ব্রহ্মপুত্রেরও বাড়ছে

জামালপুরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে যমুনা, ব্রহ্মপুত্র নদীর পানি বেড়ে যাওয়ায় বন্যা দেখা দিয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন জেলার অন্তত ৩৫ হাজার মানুষ। এ ছাড়া জেলার ৫টি উপজেলার নদী তীরবর্তী ইউনিয়নের ൩নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যার পানিতে নদী তীরবর্তী এলাকার ফসলি জমি, রাস্তাঘাট ও বাড়িঘর পানিতে ডুবে গেছে।

শুক্রবার (৫ জুলাই) যমুনা 🐼নদীর পানি ৩৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানির প্রচন্ড তোড়ে ইতিমধ্যে ভেঙে গেছে দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ী ও দেওয়ানগঞ্জ-খোলাবাড়ী পাকা সড়ক। সড়কের ওই ভাঙা অংশ দিয়ে হু-হু করে ঢুকছে বন্যার পানি। ফলে দেওয়ানগঞ্জ উপজেলা সদরের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে কয়েকটি ইউনিয়নের সড়ক যোগাযোগ ব্যবস্থা। এ ছাড়া জেলার দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মাদജারগঞ্জ, মেলান্দহ ও সরিষাবাড়ি উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

দ্রুত বন্যার কারণে পানিবন্দী হয়ে পড়েছেন জেলার অন্তত ৩৫ হাজার মানুষ। পানি উঠার কারণে দুর্গত এলাকার ৫০টি প্রাথমিক বিদ্যালয় ও ১৭টি মাধ্যমিক ব💙িদ্যালয়ের পাঠদান বন্ধ রাখা হয়েছে। দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলার নদী তীরবর্তী এলাকার ফসলি জমি, রাস্তাঘাট ও বাড়িঘর পানিতে ডুবে গেছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী ꩵপ্রকৌশলী মো. রফিকুল ইসলাম জানান, আগামী চার দিন পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। এবারে মাঝারি আকারের বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মো. আলমগীর জানান, দুর্গত এলাকার মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ জিআরের চাল ও শুকনা খাবার মজুদ🎐 রয়েছে। ইতিমধ্যে দুর্গত এলাকায় প্রয়োজনীয় চালܫ ও শুকনা খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। 

Link copied!