• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্রবারণা পূর্ণিমা উৎসবে মেতেছেন বৌদ্ধধর্মাবলম্বীরা


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ১২:২৮ পিএম
প্রবারণা পূর্ণিমা উৎসবে মেতেছেন বৌদ্ধধর্মাবলম্বীরা

প্রবারণা পূর্ণিওমা বৌদ্ধধর্মাবলম্বীদের একটি বড় ধর্মীয় উৎসব, যা আশ্বিনী পূর্ণিমা নামেও পরিচিত। বৌদ্ধধর্মাবলম্বীদের কাছে এটি দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। আশ🥃্বিন মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব উদ্‌যাপিত হয়।

এবার বিপুল উৎসাহ-উদ্দীপনা নানা ধর্মীয় 🧸আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাঙামাটিতে উদ্‌যাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা।

রোববার (৯ অক্টোবর) রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গণে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, তাবতিংশ পূজা, উৎসর্গ, ক্ষমা প্রার্থনা ও বিশ্ব শান্তি মঙ্গল꧑ কামনায় সম্মিলিত প্রার্থনাসহ নানা দানকার্য সম্পাদন করা হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত থেক🍷ে বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখܫিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অং সুই প্রু চৌধুরী, মানবাধিকারকর্মী নিরুপা দেওয়ান।

অনুষ্ঠানে প্রধান ধর্মীয় আলোচক হিসেবে ধর্মীয় দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহার আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবি😼র।

তিন মাস বর্ষাবাস (উপোসথ) পালন করার পর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় প্রবারণা পূর্ণিমা উৎসব পালন করেন বৌদ্ধধর্মাবলম্বীরা। প্রচলিত আছে বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধ এই আশ্বিনী পূর্ণিমায় তার মাথার চুল আকাশে উড়িয়ে দিয়েছিলেন। তাই আশ্বিনী পূর্ণিমার এই তিথিতে আকাশে ওড়ানো হয় শত শত ফানুস। এর মাধ্যমে বৌদ্ধধর্মের গৌতম বুদ্ধღকে স্মরণ করা হয়।

Link copied!