• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দুই পর্বতে বাংলাদেশের পতাকা উড়ালেন পাবনার তৌকির


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৩:৫৩ পিএম
দুই পর্বতে বাংলাদেশের পতাকা উড়ালেন পাবনার তৌকির

পাবনার চটমোহরের যুবক পর্বতারোহী চলনবিলের সন্তান আহসানুজ্জামান তৌকির (২৭)। পেশায় একজন প্রকৌশলী হলেও পর্বতারোহণে তার রয়েছে ব🐬েশ কিছু সফলতা।

হিমালয়ের চার হাজার, পাঁচ হাজার এবং ছয় হাজার মিটার উচ্চতায় শুধ🔯ু লাল-সবুজের মাতৃভূমিকে নয়, নিয়ে গেছেন নিজ জন্মস্থানকেও। তৌকির গতবছর হিমালয়ের এভারেস্ট-খুম্বু রিজিওনের ৬ হাজার ১৬৫ মিটার আইল্যান্ড পিক সফল অভিযানের মাধ্যমে ছয় হাজার মিটার পর্বতারোহী ক্লাবের সদস্য হন। তার এই অভিযানের সহযোগিতায় ছিল রোপ ফোর, মিশন হিমালয়া, আর পি এস এফ।

স্বপবাজ এই তরুণ পর্বতারোহীর এবারের অর্জন আরও বড়। গত ১৯ ও ২১ অক্টোবর তিনি দুটি পর্বত চূড়া আরোহণ করেন। ১৯ অক্টোবর বিকেল ৫টা ১৬ মিনিটে খুম্বু রিজিওনের ৫ হাজার ৭৬ মিটার উচ্চতার নাগা অর্জুন এবং ২১ অক্টোবর সকাল ৮টা ২১ মিনিটে ৬ হাজার ১১৯ মিটার উচ্চতার লবুচে পিক পর্বতের চূড়ায় আরোহণ করে বাংলাদেশের🌊 লাল সবুজ পতাকা উড়িয়েছেন তৌকির।

লবুচে হাই ক্যাম্প থেকে সামিট শেষ করে আবার হাই ক্যাম্পে ফিরতে তিন🌠ি মাত্র ১০ ঘন্টা ৫০ মিনিট সময় নেন। এ বছর তার ঝুলিতে আরও একটি অর্জন যুক্ত হয়েছে। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে কমার্শিয়াল এক্সপেডিশনের দলনেতা হয়ে একট🔥ি সফল ৬ হাজার মিটার অভিযান সম্পন্ন করেছেন।

এই অর্জন নিয়ে তার অনুভূতি জানতে চাইলে তৌকির বলেন, “হিমালয়ের সবগুলো পর্বত অভিযানই কষ্টসাধ্যের। প্রচণ্ড ঠান্ডা ও ঝুকিপূর্ণ ক্লাইম্বি শেষে যখ🎶🌟ন নিজ দেশের লাল-সবুজের পতাকা উড়িয়েছি, তখন সব কষ্ট নিমিষেই আনন্দে রুপান্তরিত হয়ে গেছে।”

তরুণ এই পর্বতারোহীর ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে বলেন, আগামী বছর হিমালয়ের অন্যতম কঠিন পর্বত মꦆাউন্ট আমা দাবালাম অভিযানে যাবেন। এর জন্য প্রয়োজন পৃষ্ঠপোষকতা। সঠিক পৃষ্ঠপোষকতা পেলে এই অভিযান আরও সহজ হবে বলে মনে করেন তিনি𒁃। ২০২৫ সালে তার মাউন্ট এভারেস্ট অভিযানের পরিকল্পনা রয়েছে বলেও জানান তৌকির।

সপ্ন𝔍বাজ এই তরুণ বর্তমানে নেপালে অবস্থান করছেন আরও একটি অ𝕴ভিযানের জন্য। অভিযান শেষে আগামী ৯ নভেম্বর তিনি দেশে ফিরবেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য, আহসানুজ্জামান তৌকির পাবনার চাটমোহর পৌর সদরের বালুচর মহল্লার আকরাম হোস♐েন সাবু-সুলতানা সামিয়া পারভীন দম্পতির ছেলে। দুই ভাইয়ের মধ্যে ছোট তৌকির। তিনি চাটমোহর রাজা চন্দ্রনাথ ও বাবু শম্ভুনাဣথ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ট্রিপলইতে বিএসসি সম্পন্ন করেছেন।

Link copied!