• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৮:১০ পিএম
হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার
ফাইল ছবি

রাজধানীতে শিক্ষার্থীদের জন্য বাসে হাফ পাসের (অর্ধেক ভ🌱াড়া) বিষয়ে মঙ্গলবার (৩০ নভꦡেম্বর) সংবাদ সম্মেলন করবেন পরিবহন মালিকরা।  

সোমবার ﷺ(২৯ নভেম্বর) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকার এক প্রেস বꦍিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

জানা𝓡 গেছে, মঙ্গলবার সকাল ১১টায় কাজি নজরুল ইসলাম অ্যাভিনিউতে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ স🅠ংবাদ সম্মেলনে ঢাকা মহানগরে বাসে হাফ ভাড়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হবে। এই সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এ𝓀নায়েত উল্ল্যাহ উপস্থিত থাকবেন।

এর আগে শিক্ষার্থীদের জন্য বাসে হাফ পাস বাস্তবায়নে পরিবহন নেতাদের সঙ্গে দুইবার বৈঠক করেছে বাং🎃লাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই এসব বৈঠক শেষ হয়েছে। বৈঠকে সরকারে কাছে উল্টো ভর্⛦তুকি দাবি করেছেন বাস মালিকরা।

এর আগে পরিবহন মালিক সমিতির নেতা খন্দকার এনায়েত উল্যাহ বলেছিলেন, “ঢাকায় নগর পরিবহণের যে বাসগুলো চলে, তার মালিকদের ৮০ শতাংশই গরিব। একটা বা দুটো বাস চালিয়ে তাদের সংসার চলে। তাদের সন্তা𒁃নরা স্কুল-কলেজে যায়। এ কারণে পরিবহণ মালিক-শ্রমিকদের প্রস্তাব হচ্ছে, বাস মালিকদের ক্ষতিপূরণ বা ভর্তুকির বিষয়টি নির্ধারণ করেই হাফ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কোন তহবিল থেকে এই ভর্তুকি আসবে সেটিও নির্ধারণ করতে হবে।”

সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার 🐼বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এরপর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

এরইমধ্যে গত বুধবার (২৪ নভেম্বর) সড়কে♎ দক্ষিণ সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহ🏅ত হওয়ার পর হাফ ভাড়ার পাশাপাশি আন্দোলনে নিরাপদ সড়কের দাবি ফের সামনে আসে।

পরের দিনই বৃহস্পতিবার পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে। মাঝে শুক্রবার বিরতি দিয়ে শনিবার দুপুরে ༒ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় সড়ক অবরোধ করে তিন ঘণ্টা বিক্ষোভ দেখায় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল। সেখানে নয় দফা দাবি পূরণে 𒉰মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে তারা রাস্তা ছাড়ে।

Link copied!