• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৩:০০ পিএম
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
মার্টিন রাইজার। ফাইল ফটো

বাংলাদেশকে বাজেট (চলতি অর্থবছর) সহায়তাসহ সব মিলিয়ে ২ বিলিয়ন বা ২০০ কোটি ডলার সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্বব্য🏅াংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সচিব🦩ালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য🦩 জানান তিনি।

বর্তমান সরকারকে বিশ্বব্যাংক কী পরিমাণ সহায়তা দিচ্ছে এমন প্রশ্নের জবাবে মার্টিন রাইজার বলেন, “চূড়ান্ত সিদ্ধান্🐓ত নেবে🍰 বোর্ডের পরিচালক। সেজন্য আমি কোনো অঙ্গীকার করতে পারছি না। তবে এটা বলতে পারি, আমরা বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করতে চাই। ধারণা করছি, চলতি অর্থবছরে দুই বিলিয়ন ডলারের বেশি অর্থ দেওয়া হবে।”

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চল🧸ের ভাইস প্রেসিডেন্ট বলেন, “এই অর্থ কিছু বাজেট সহায়তা, কিছু প্রকল্প,🎐 স্বাস্থ্য ও জ্বালানি খাতের জন্য। বাংলাদেশে কিছু প্রকল্প রয়েছে। সেগুলোতে যেমন সহায়তা থাকবে, তেমনি জরুরি সহায়তা হিসেবেও কিছু সহায়তা করা হবে।”

অর্থ উপদেষ্টার সঙ্গে বৈঠক প্রসঙ্গে মার্টিন রাইজার বলেন, “এটি বাংলাদেশের♊ জন্য গুরুত্বপূর্ণ সময়। উপদেষ্টার সঙ্গে ব্যাংক খাতসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছি। আমরা বাংলাদেশের দীর্ঘদিনের সহযোগী। আমরা এই সহযোগ🔜িতা অব্যাহত রাখতে চাই।”

এদিক﷽ে বৈঠকে প্রসঙ্গে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, “বিশ্বব্যাংকের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। যেমন বাজেট সহায়তা, স্বাস্থ্য ও জ্বালানি, সার আমদানি, খাদ্য স্বয়ংসম্পূর্ণতা ইত্যাদি। সেই সঙ্গে বন্যা–পরবর্তী পুনর্বাসন, রোহিঙ্গা সংকট—এসব বিষয় নিয়েও কথা হয়েছে। বিশ্বব্যাংক এসব বিষয়ে খুবই ইতিবাচক। কোন বিষয়ে সহায়তা দেওয়া হবে, তা একরকম পরিষ্কার। অন্যান্য 🐻সংস্থার সঙ্গেও তারা সমন্বয় করবে।”

Link copied!